১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং বন্ধ রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ অক্টোবর ২০১৯, ১৩:২৬ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৯, ১২:২২

জেএসসি ও জেডিসি পরীক্ষার জন্য ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই সময়ে কোনো কোচিং সেন্টার খোলা রাখা হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৯ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘জেএসসি এবং জেডিসি পরীক্ষা সামনে রেখে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই সময়ে দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।’

এই সময়ে কোনো কোচিং সেন্টার খোলা রাখার প্রমাণ পাওয়া গেলে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী।

আগামী ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে ২০১৯ সালের জেএসসি এবং জেডিসি পরীক্ষা। এবার মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ ছাত্রী রয়েছে।

গত বছর এই দুই পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা সংখ্যা ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন।

এবার জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন শিক্ষার্থী এবং জেডিসিতে ৪ লাখ ৯৬৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। আর শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ২৬২টি। সংবাদ সম্মেলনে দীপু মনি জানান, এবার সারা দেশে ২৯ হাজার ২৬২টি পরীক্ষাকেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

দশমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই পরীক্ষায় আগের থেকে শিক্ষাক্ষেত্রে ব্যাপক পরিমানগত ও গুণগত পরিবর্তন হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/এনআই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :