চাঁপাইয়ে স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৯, ১৪:৩৪

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সকলের জন্য উন্নয়ন স্যানিটেশন নিশ্চিত হোক সুস্থ্য জীবন ও সকলের হাত পরিচ্ছন্ন থাক এ শ্লোগানকে সামনে রেখে স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়।

এ উপলক্ষে সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসন ও জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে বর্ণাঢ্য একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক এ কে এম তাজকির-উর-জামান এর সভাপতিত্বে আলোচনায় সভায় বক্তব্য দেন, জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. রোকনুজ্জামান, সদর উপজেলার চেয়ারম্যান মোখলেসুর রহমান প্রমুখ।

পরে শিক্ষার্থীদের সঠিক পদ্ধতিতে হাত ধোয়ার নিয়ম শেখান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নাচোল উপজেলা সহকারী প্রকৌশলী মো. ইউসুফ আলী।

আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, প্রতিবছর ৩.৫ মিলিয়ন অর্থাৎ ৩৫ লাখ শিশু ডায়েরিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে ৫ বছর বয়সের আগেই মারা যায়। নিয়মিত সঠিক পদ্বতিতে হাত পরিষ্কার করলে মৃত্যুর হার ৩০ শতাংশ কমানো যায়।

ঢাকাটাইমস/২৯অক্টোবর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :