মানববন্ধনে উপাচার্যপন্থি শিক্ষকরা

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৯, ২০:৩৬

অধিকতর উন্নয়ন প্রকল্পে আর্থিক দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগ দাবিতে শিক্ষক শিক্ষার্থীদের ধর্মঘট অব্যাহত রয়েছে। টানা পঞ্চম দিনের মতো প্রশাসনিক ভবন অবরোধ ও চার দিন ধরে ক্লাস ধর্মঘট অব্যাহত থাকায় বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা দেখা দিয়েছে।

এদিকে বুধবার ধর্মঘট চলাকালে আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবালের উপর ‘হামলা করেছে’ দাবি করে প্রতিবাদী মানববন্ধন করেছেন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’- এর ব্যানারে উপাচার্যপন্থি শিক্ষকরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন হয়। মানববন্ধনে উপাচার্যপন্থি প্রায় ৮০ জন শিক্ষক উপস্থিত ছিলেন। আধা ঘণ্টাব্যাপী মানববন্ধনে শিক্ষকরা ক্লাস ফেলে মানববন্ধনে যোগ দেন। মানববন্ধন শেষে অধিকাংশ জেষ্ঠ্য শিক্ষক ক্লাসে ফিরে যাননি বলে জানা গেছে।

অথচ ধর্মঘট চলাকালে এসব শিক্ষকই ক্লাস-পরীক্ষা নিতে সবচেয়ে বেশি উদগ্রীব থাকতে দেখা যায়। ক্লাস-পরীক্ষা নিতে তারা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে অবরোধ উপেক্ষা করে ক্লাস-পরীক্ষা নিয়েছেন। কিন্তু আজ নিজেদের কর্মসূচিতে সব বেমালুম ভুলে যোগ দিয়েছিলেন মানববন্ধনে।

তীব্র নিন্দা ও জড়িতদের শাস্তির দাবি করে ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, ‘মহিবুর রৌফ শৈবাল আমাদের সহকর্মী, ছাত্র এবং তিনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া একজন ভাল অভিনেতা ও নাট্যকর্মীসহ তিনি অনেক কিছুর সাথে জড়িত আছেন। তার উপর যেভাবে আক্রমণ করা হয়েছে, সেটা দেখে আমাদের কাছে ৭১ সালের কথাই মনে পড়ে যায়।’

তিনি বলেন, ‘শৈবাল আমাদের সহকর্মী। শিক্ষার্থীরা তার উপর যেভাবে হামলা করেছে তা কোনোভাবেই কাম্য নয়। এমন হামলা শিক্ষার্থীদের ভিন্ন কোনো মনোভাবের বহিঃপ্রকাশ।’

মানববন্ধনে শিক্ষকরা ওই ঘটনায় জড়িত শিক্ষার্থীদের বিচারের আওতায় আনার দাবি জানান।

এদিকে বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট সমাধান ও ক্লাস-পরীক্ষার জন্য কথা না বলে ‘অসত্য অভিযোগে’ শিক্ষকরা মানববন্ধনে যাওয়ায় সমালোচনা করছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। বৃহস্পতিবার উপাচার্যের অপসারণ দাবিতে চলমান ধর্মঘট ও অবরোধ কর্মসূচির মধ্যে বিভিন্ন ব্যঙ্গাত্মক উক্তি এবং চিত্রাঙ্কিত ব্যানার নিয়ে র‌্যালি করেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

এই বিভাগের সব খবর

শিরোনাম :