আখতারুজ্জামানই ফের ঢা‌বি উপাচার্য

ঢা‌বি প্র‌তি‌নি‌ধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ নভেম্বর ২০১৯, ১৮:৪২ | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০১৯, ১৭:৫৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে আগামী চার বছরের জন্য আবারো নি‌য়োগ পেলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। গত দুবছর ধরে তিনি এ পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

র‌বিবার শিক্ষা মন্ত্রণাল‌য়ের মাধ্য‌মিক ও উচ্চ‌শিক্ষা বিভা‌গের ও‌য়েবসাই‌টে প্রকা‌শিত এক প্রজ্ঞাপ‌নে এ তথ্য জানা‌নো হয়।

প্রজ্ঞাপ‌নে বলা হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ এর আর্টিকেল ১১ (১) অনুযায়ী সিনেট কর্তৃক মনোনীত প্যানেল থেকে অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামানকে নিম্নোক্ত শর্তে নিয়োগ করা হলো।’

শর্তগু‌লো হ‌লো: উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্র‌য়োজন ম‌নে করলে এ নিয়োগ বাতিল করতে পারবেন। উপাচার্য পদে তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন তিনি। বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন।

গত ৩১ জুলাই বুধবার ঢা‌বির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের এক বিশেষ অধিবেশনে মহামান্য চ্যান্সেলর কর্তৃক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিন সদস্যের উপচার্য প্যা‌নেল চূড়ান্ত করা হয়। ত‌বে সে‌দিন উপাচার্য প্যানেল নির্বাচন বর্জন ক‌রে‌ছি‌ল বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল।

বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ছাড়া প্যানেলে মনোনীত অন্যরা হ‌লেন বিশ্ব‌বিদ্যাল‌য়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। এ ‌দিন ১০৫ জন সি‌নে‌ট সদস্যের ম‌ধ্যে ৯৩ জ‌নের (জনসং‌যোগ অ‌ফি‌সের তথ্য অনুযায়ী) উপ‌স্থি‌তি‌তে এ প্যা‌নেল চূড়ান্ত করা হয়।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গত ৬ সেপ্টেম্বর ২০১৭ থেকে অদ্যাবধি ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এর আগে ২০১৬ সালের ২৩ জুন থেকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০১৪ সালে কলা অনুষদের ডিন নির্বাচিত হন। গত জুলাই মাসে তিনি দি অ্যাসোসিয়েশন অব কমনওয়েল্থ ইউনিভার্সিটি (এসিইউ)-এর কাউন্সিল মেম্বার নির্বাচিত হয়েছেন।

ঢাকাটাইমস/০৩নভেম্বর/এমআই/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :