পতাকা অবমাননা

খালেদার বিরু‌দ্ধে অভিযোগ গঠন শুনানি ১৮ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৯, ১৪:৩৬
ফাইল ছবি

মহান মুক্তিযুদ্ধকে কলঙ্কিত এবং বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকাকে অবমাননার অভিযোগে করা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি পিছিয়ে ১৮ নভেম্বর নতুন তারিখ ধার্য করেছে আদালত।

সোমবার এ মামলার অভিযোগ গঠনের বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। তবে চিকিৎসাধীন খালেদা জিয়াকে এদিন আদালতে হাজির করা হয়নি। তাই ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতের বিচারক ঢাকার মে‌ট্রোপ‌লিটন ম্যা‌জি‌স্ট্রেট আসাদুজ্জামান নূর অভিযোগ গঠনের বিষয়ে শুনানির জন্য নতুন এই দিন ধার্য করেন।

খালেদা জিয়ার আইনজীবী জিয়াউদ্দিন জিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ১৭ অ‌ক্টোবর সব‌শেষ এই মামলার অভিযোগ গঠনের বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। সেদিনও অসুস্থ থাকায় খালেদা জিয়াকে আদালতে হাজির না করায় ৪ ন‌ভেম্বর শুনানির দিন নির্ধারণ করা হয়েছিল।

২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকার মহানগর হাকিম আদালতে বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী বাদী হয়ে খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলাটি করেন।

২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়া স্বাধীনতাবিরোধী ও যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গে জোট করে রাজাকার আলবদর নেতাদের মন্ত্রী-এমপি বানিয়ে তাদের বাড়িতে ও গাড়িতে স্বাধীন বাংলাদেশের পতাকা ও মানচিত্র তুলে দেন বলে মামলার অভিযোগে বলা হয়।

ওই দিনই আদালত ঘটনা তদন্ত করে ব্যবস্থা নিতে তেজগাঁও থানার ওসিকে নির্দেশ দেন। পরে ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি তেজগাঁও থানার ওসি মশিউর রহমান মামলার অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে আদালতে প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদন আমলে নিয়ে ২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর খালেদা জিয়াকে ওই বছরের ৫ অক্টোবরের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। একই সঙ্গে প্রতিবেদনে জিয়াউর রহমানকে অব্যাহতির আবেদন করলে বিচারক তা মঞ্জুর করেন। পরে খালেদা জিয়া ৫ অক্টোবরের মধ্যে আত্মসমর্পণ না করায় ১২ অক্টোবর গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এরপর ২০১৮ সালের ৩১ জুলাই এ মামলায় ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস খালেদার জামিন মঞ্জুর করেন।

ঢাকাটাইমস/৪নভেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

এই বিভাগের সব খবর

শিরোনাম :