শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার পরও সমাধান আসেনি জাবিতে

জাবি প্রতিনিধি
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৯, ১৭:২০

শিক্ষামন্ত্রীর সঙ্গে আন্দোলনকারীদের আলোচনার পরেও জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে চলমান স্থবিরতা নিরসনে কোনও সমাধান আসেনি। উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণের দাবিতে সোমবারও সর্বাত্মক ধর্মঘট ও অবরোধ করেছেন আন্দোলনকারীরা।

দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ব্যানারে আন্দোলনকারী একদল শিক্ষক ও শিক্ষার্থী টানা দশদিন ধরে এ কর্মসুচী পালন করে আসছেন। এরই মধ্যে গত রবিবার রাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক হয় আন্দোলনকারীদের। তবে এরপরও স্বস্তি ফেরেনি দেশের একমাত্র আবাসিক এই বিশ^বিদ্যালয়ে।

জানা গেছে, বৈঠকে আন্দোলনকারীদের কাছে সুনির্দিষ্ট অভিযোগ চেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। একইসঙ্গে আন্দোলন স্থগিত করতে আহ্বান জানিয়েছেন তিনি। তবে দৃশ্যমান কোনও অগ্রগতিত না দেখা পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

এদিকে টানা দশম দিনের মতো প্রশাসনিক ভবন অবরোধ ও নবম দিনের মতো সর্বাত্মক ধর্মঘট কর্মসূচি অব্যাহত রয়েছে। তবে এতদিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক ভবন অবরোধের আওতায় থাকলেও সোমবার থেকে পরীক্ষা নিয়ন্ত্রক কার্যালয়কে এই অবরোধের আওতায় আনা হয়েছে।

সকাল থেকেই উপাচার্যের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে রাখেন আন্দোলনকারীরা। অবরোধের কারনে অফিস কক্ষে প্রবেশ করতে পারেননি কর্মকর্তা ও কর্মচারীরা। কার্যালয়ে যাননি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। অবরোধ ও ধর্মঘটের কারনে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার প্রশাসনিক কার্যক্রম। তবে একাডেমিক ভবনগুলোতে ক্লাস ও পরীক্ষা হতে দেখা গেছে।

দুপুরে ‘উপাচার্য অপসারণ মঞ্চে’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ এর মুখপাত্র দর্শন বিভাগের শিক্ষক রায়হান রাইন বলেন, ‘শিক্ষামন্ত্রী আমাদের কাছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক বিষয়গুলো জানতে চান। আমরা বর্তমান উপাচার্যের দুর্নীতি, অনিয়ম, অযোগ্যতা, একগুয়েমি ও অগনতান্ত্রিকভাবে বিশ্ববিদ্যালয় চালানোর সকল বিষয় তুলে ধরি। তিনি আমাদের জানিয়েছেন প্রধানমন্ত্রীর কাছে এ বিষয়গুলো উত্থাপন করবেন।’

তিনি বলেন, ‘শিক্ষামন্ত্রী আমাদের বলেছেন তিনি তার জায়গা থেকে কাজ করবেন পাশাপাশি আমাদেরকেও ইতিবাচক জায়গা থেকে আন্দোলন প্রত্যাহার করার আহ্বান জানান। কিন্তু দৃশ্যমান কোনও অগ্রগতি ছাড়া শুধুমাত্র অনুরোধের প্রেক্ষিতে আমরা আন্দোলন প্রত্যাহার করতে পারিনা।’

(ঢাকাটাইমস/০৪নভেম্বর/প্রতিনিধি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :