ডেনমার্কে শ্রদ্ধা-ভালোবাসায় জেলহত্যা দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ নভেম্বর ২০১৯, ২২:১৮

কোপেনহেগেনের নরেব্রোহেলেনে যথাযোগ্য মর্যদার জাতীয় চার নেতার শাহাদাৎ বার্ষিকী ও জেলহত্যা দিবস পালন করেছে ডেনমার্ক আওয়ামী লীগ।

সংগঠনের সভাপতি মোহাম্মদ আলী মোল্লা লিঙ্কনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাব্বির আহম্মেদের সঞ্চালনায় জাতির জনক বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্ট শাহাদাৎ বরণকারী সকল শহীদ, মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদ ও বঙ্গবন্ধুর বিশ্বস্ত জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা ও দোয়া মাহফিলের মধ্যে দিয়ে আলোচনা সভা শুরু হয়।

সভায় জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনা করেন, উপদেষ্টা পরিষদের সদস্য, শাহাব উদ্দিন ভুইয়া, তাইফুর রহমান ভুইয়া, মাসুদ চৌধুরী, ও শফিকুল ইসলাম, সহ.সভাপতি আ ন ম আব্দুল খালেক আরিফ, মোহাম্মদ শহীদ, জামাল আহম্মেদ, ওলিউল আজাদ লাব্লু, অরুন দাস ও দেবাশীষ সরকার, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সামি দাস, শরীফ তাহের কবীর, সেতু আহম্মেদ, সাংগঠনিক সম্পাদক মনজুর আহম্মেদ লিমন, টিপু গোমস্তা, মন্টু দাস, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মো. রেজাউল করিম রাজু, দপ্তর সম্পাদক মো. রিয়াদ শিকদার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, তৈমুল সোয়েব, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক, রতন দত্ত, প্রচার ও প্রকাশনা সম্পাদক শৈবাল মাহমুদ শাহিন, অভিবাসন বিষয়ক সম্পাদক, আল আমীন সাগর, জনসংযোগ সম্পাদক মো. রানা প্রমুখ নেতৃবৃন্দ।

আলোচনায় বক্তারা বলেন, ১৯৭৫ সালের এই দিনে খুনি জিয়া-মোস্তাকের ঘাতক দল ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করে। তারা বঙ্গবন্ধুর আদর্শের মশাল জ্বালিয়ে শরীরের শেষ রক্তবিন্দু দিয়ে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত নেতার আদর্শ ভালোবাসা আর বিশ্বাসের প্রতিদান দিয়েছেন। রাষ্ট্রশাসনের লোভনীয় প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখান করে ঘাতকের বেয়নট গুলির সামনে বুক পেতে দিয়েছেন, যা- যুগ যুগ ধরে আদর্শিক নেতা-কর্মিদের প্রেরণা যোগাবে। তারা জীবন দিয়ে প্রমান করেছেন এদেশে শুধু মীর জাফর, মোস্তাক, জিয়াদের জন্ম হয়নি - এদেশে সৈয়দ নজরুল, তাজউদ্দীন আহম্মেদ, এম মনসুর আলী, কাম্রুজ্জামানের মতো বীরের জন্ম হয়েছে। তাদের আদর্শ ও বিশ্বাস জাতিকে গর্বিত করেছে, অনুপ্রাণিত করেছে। জাতীয় চার নেতার আদর্শ লালন করে আগামী প্রজন্ম এগিয়ে যাবে আলোর পথে। গড়বে নতুন আধুনিক সোনার বাংলাদেশে।

সভাপতির বক্তব্যে লিঙ্কন মোল্লা বলেন, বঙ্গবন্ধুর কন্যা দেশরত্ন শেখ হাসিনার দুর্নীতি বিরোধী সংগ্রামে আমরা আমাদের পুর্ন সমর্থন ব্যক্ত করছি। একইসাথে জননেত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। আলোচনা সভা শেষে জাতীয় চার নেতার উপর এক ডকুমেন্টারি প্রদর্শিত হয়।

ঢাকাটাইমস/০৫নভেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :