ইরানের পরমাণু সমঝোতায় ফিরে যান: ট্রাম্পকে স্যান্ডার্স

প্রকাশ | ০৬ নভেম্বর ২০১৯, ০৯:৪৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন আগামী নির্বাচনের সম্ভাব্য মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স। ভারমন্ট অঙ্গরাজ্য থেকে নির্বাচিত এই সিনেটর মঙ্গলবার এক টুইটার বার্তায় বলেন, যুক্তরাষ্ট্রকে অবিলম্বে পরমাণু সমঝোতায় ফিরে যেতে এবং মধ্যপ্রাচ্যের অন্যান্য বিষয়ে তেহরানের সঙ্গে আলোচনায় বসতে হবে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের পক্ষ থেকে পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার চতুর্থ দফা পদক্ষেপ নেয়ার কথা ঘোষণা করার পর স্যান্ডার্স এ আহ্বান জানালেন।

এর আগে সম্প্রতি যুক্তরাষ্ট্রের ৫০ জন অবসরপ্রাপ্ত জেনারেল ও কূটনীতিক ইরানের পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার জন্য ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার এক বক্তব্যে জানান, বুধবার থেকে তার দেশের ফোরদু পরমাণু স্থাপনায় গ্যাস ঢোকানো শুরু হবে। পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিগুলোর বাস্তবায়ন ধাপে ধাপে স্থগিত রাখার প্রক্রিয়ার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

২০১৫ সালে ইরান ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। এরপর ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এই সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর সব ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে।

ঢাকা টাইমস/০৬নভেম্বর/একে