হলি আর্টিজান মামলায় যুক্তিতর্ক শুরু

প্রকাশ | ০৬ নভেম্বর ২০১৯, ১৭:২৩

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্ট অ্যান্ড বেকারিতে জঙ্গি হামলায় ২২ জন নিহত হওয়ার মামলায় রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শুরু হয়েছে।

আজ বুধবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে সহকারী পাবলিক প্রসিকিউটর গোলাম সারোয়ার খান (জাকির) এ যুক্তিতর্ক উপস্থাপন করেন। বেলা ৪টা পর্যন্ত যুক্তিতর্ক চলার পর বিচারক মো. মজিবুর রহমান কাল দুপুর পর্যন্ত আদালত মুলতবি করেন।

মামলার যুক্তিতর্কের শুনানিকালে আসামি মামুনুর রশীদ ওরফে রিপন, শফিকুল ইসলাম ওরফে খালেদ, হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজকে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

এর আগে মামলাটিতে ১১৩ জনের সাক্ষ্য গ্রহণ শেষে গত ৩০ অক্টোবর আসামিদের আত্মপক্ষ শুনানি হয়। ওই দিন ৮ আসামিই নিজেদের নির্দোষ দাবি করে বেকসুর খালাস প্রার্থনা করেন। এরপর বিচারক যুক্তিতর্কের শুনানির জন্য ৬ নভেম্বর দিন ধার্য করেন।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে। জঙ্গি হামলার খবর পেয়ে সেখানে গেলে তাদের গ্রেনেড হামলায় ডিবি পুলিশের সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন নিহত হন।

(ঢাকাটাইমস/৬নভেম্বর/মোআ)