প্রাথমিকের এক লাখ ৩০ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৯, ১৮:১৫

ইংরেজি শিক্ষায় দক্ষতা বৃদ্ধিতে একটি প্রকল্পের আওতায় এক লাখ ত্রিশ হাজার প্রাথমিক শিক্ষককে প্রশিক্ষণ দেবে সরকার। দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয় থেকে কমপক্ষে দুইজন এই প্রশিক্ষণ পাবেন।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই প্রকল্পের অনুমোদন দিয়েছে। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে শিক্ষকদের এই প্রশিক্ষণের জন্য সরকারের ব্যয় হবে ৪৬ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার ২০০ টাকা।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রকল্পটির অনুমোদন দেয় বলে বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান। তার সভাপতিত্বে কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

অর্থমন্ত্রী বলেন, ‘চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) অন্তর্ভুক্ত সিস্টেমেটিক ইংলিশ টিচিং ফর প্রাইমারি টিচার্স কর্মসূচির আওতায় এক লাখ ৩০ হাজার ইংরেজি শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে।’

‘ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে অঞ্চলভিত্তিতে দেশের ১৫টি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিটের এক হাজার ৯৮০ জন মাস্টার ট্রেইনারকে প্রশিক্ষণের মাধ্যমে পুল গঠন করা হবে।’

আঠারোবাকী নদী খননে ব্যয় বাড়ল

খুলনার আঠারোবাকী নদী খনন প্রকল্পের ব্যয় বাড়ল ২২ কোটি ৯ লাখ ৯২ হাজার টাকা। অর্থমন্ত্রী জানান, সেনাবাহিনীর প্রতিষ্ঠান বাংলাদেশ ডিজেল প্ল্যান্টের মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে আঠারোবাকী নদীর প্রায় ৫০ কিলোমিটার পুনঃখনন ও একটি ড্রেজার রেগুলেটর নির্মাণ করা হচ্ছিল।

গত অক্টোবরে প্রকল্পের ৮৭ শতাংশ কাজ শেষ হয়েছে। নদীর গতি পরিবর্তন ও বিভিন্ন অংশে পলি জমে যাওয়া ও মাটি খনন কাজ বেড়ে যাওয়াসহ বিভিন্ন কারণে ব্যয় বেড়ে হয়েছে ১৪৭ কোটি ৫০ লাথ ১৮ হাজার টাকা। আগে প্রকল্পের মোট ব্যয় ছিল ১২৫ কোটি ৪০ লাখ ২৫ হাজার টাকা।

ঢাকাটাইমস/৬নভেম্বর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

অনলাইন নিউজপোর্টালের বিজ্ঞাপন নীতিমালা বাস্তবায়ন হবে: তথ্য প্রতিমন্ত্রী

ঐতিহাসিক মুজিবনগর দিবস বুধবার

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির

দাবদাহের মধ্যে বৈশাখের প্রথম ঝড়ে সিক্ত রাজধানী

বাংলাদেশের সমৃদ্ধির সহায়তায় দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ যুক্তরাষ্ট্র: পিটার হাস

ভোজ্যতেলে পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী

সমৃদ্ধিতে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

সারাদেশে তাপপ্রবাহ, গরমের দাপট কমবে কবে? কী বলছে আবহাওয়া দপ্তর?

রহস্যে ঘেরা মুক্তিপণকাণ্ড!

এই বিভাগের সব খবর

শিরোনাম :