গুপ্তচরবৃত্তির অভিযোগ

ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে সহযোগিতা বন্ধ করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৯, ১৮:৩২

গুপ্তচরবৃত্তির অভিযোগে ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে সব ধরণের কর্মকাণ্ড বন্ধ করেছে ইরান। যুক্তরাজ্যের সাংস্কৃতিক ও শিক্ষা বিষয়ক সংস্থাটির বিশ্বের অন্যান্য দেশের মতো ইরানেও কার্যক্রম রয়েছে। তবে দেশটিতে ব্রিটিশ কাউন্সিলের নিজস্ব কোনও কার্যালয় নেই।

ইরানের একটি সংবাদ মাধ্যম আইএফপি বলছে, তাদের গোয়েন্দা বিভাগ ব্রিটিশ কাউন্সিলের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে। গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয়ের দাবি, ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে সহযোগিতার উদ্দেশ্যে সাংস্কৃতিক নেটওয়ার্কের জন্য একটি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা করছে যুক্তরাজ্য।

তবে এ কার্যক্রমের প্রশ্ন তুলে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় বলছে, সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে যেন তাদের (যুক্তরাজ্য) পরিকল্পনা বাস্তবায়ন হতে না পারে সে জন্য ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে সব ধরনের সহযোগিতা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের বিচারের আওতায় আনা হতে পারে বলেও জানিয়েছে দেশটি।

সম্প্রতি ইরান ব্রিটিশ কাউন্সিলের একজন কর্মীকে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত করে কারাদণ্ড দিয়েছে। আরাম আমিরি নামের ওই নারী ইরানি হলেও তিনি লন্ডনে ব্রিটিশ কাউন্সিলের হয়ে কাজ করতেন। গত বছর পারিবারিক সফরে গেলে তাকে তেহরানে গ্রেপ্তার করা হয়।

বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষা ও সাংস্কৃতিক ক্ষেত্রে যোগাযোগ স্থাপনের উদ্দেশ্যে ১৯৩৪ সালে ব্রিটিশ কাউন্সিল প্রতিষ্টা করে যুক্তরাজ্য। ইরানের আগে ২০০৭ সালে রাশিয়ায়ও সংস্থাটির কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছিল।

 ঢাকাটাইমস/৬নভেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :