জেলহত্যা দিবস উপলক্ষে পর্তুগাল আলোচনা সভা

প্রকাশ | ০৬ নভেম্বর ২০১৯, ২২:২৪

রনি মোহাম্মদ, (পর্তুগাল), ঢাকাটাইমস

জেলহত্যা দিবস উপলক্ষে পর্তুগাল আওয়ামী লীগের উদ্যোগে ৫ নভেম্বর লিসবনের বেঙ্গল রেস্টুরেন্টে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার বাদশার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের পরিচালনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার স্মরণে এক মিনিট নীরবতা পালন করার মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়।

এসময় বক্তব্য রাখেন পর্তুগাল আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শাহাদাৎ হোসেন, মাঈন উদ্দিন মাস্টার, মাহবুব হোসেন, পর্তুগাল ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি রনি হোসাইন, সাবেক সভাপতি শিবলু, অল ইউরোপ বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক নওশাদুর রহমান ইমন, প্রচার সম্পাদক আরিফ হোসেন মাসুম প্রমুখ।

অনুষ্ঠানে আবুল বাসার বাদশা বলেন, কারাগারে অন্তরীণ জাতীয় চার নেতা হত্যাকাণ্ড বিশ্বমানবতা ও গণতন্ত্রের ইতিহাসে জঘন্যতম কলঙ্কময় ঘটনা। বাংলাদেশের স্বাধীনতাকে নস্যাৎ করার জন্য ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর আ'লীগকে নেতৃত্ব শূন্য করার লক্ষ্যে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে এখন ষড়যন্ত্র করা হচ্ছে। শেখ হাসিনাকে রক্ষার প্রশ্নে বাঙালি জাতি আজ ঐক্যবদ্ধ, কোন ষড়যন্ত্রেই কাজ হবে না।

আবুল কালাম আজাদ বলেন, আমরা জেলহত্যা দিবস পালন করি ঠিকই, কিন্তু এই চার নেতার আদর্শ কতটুকু ধারণ করি? চার নেতা জীবন দিয়ে প্রমাণ করে গেছেন কোনো অবস্থায়ই নীতি ও আদর্শের সাথে আপোষ করেননি এবং করা যাবে না- এই হোক জেলহত্যা দিবসের অঙ্গীকার।

আরো উপস্থিত ছিলেন পর্তুগাল আওয়ামী লীগের নির্বাচন কমিশনার আবদুর রাজ্জাক, হাবিবুর রহমান, উপদেষ্টা আবুল বাসার, সাংগঠনিক সম্পাদক জিল্লু রহমান, মো. রাশেদ, অল ইউরোপ বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সহসভাপতি আশরাফুল আলম রাসেল, পর্তুগাল ছাত্রলীগের জাহিদ হাসান সোহাগ, সোহেল আহম্মেদ, নওস্বাদুর রহমান ইমন, সোহেল রানা, কামরুল হাসান লিজু, এএইচ নোভেল, সেলিম আহম্মেদ, আক্তার হোসেন, নুরুল ইসলাম রাজিব, রিজভী আহম্মেদ প্রমুখ।

সভা শেষে ‘৭৫-এর ১৫ আগস্ট ও ৩ নভেম্বর বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ নিহত সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

(ঢাকাটাইমস/৬নভেম্বর/এলএ)