বাগদাদির স্ত্রী-বোন আটক, বৈঠকে বসছেন ট্রাম্প-এরদোয়ান

প্রকাশ | ০৭ নভেম্বর ২০১৯, ১৪:১৩ | আপডেট: ০৭ নভেম্বর ২০১৯, ১৫:৩৫

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

উত্তর সিরিয়া থেকে সম্প্রতি নিহত হওয়া আইএস নেতা আবু বকর আল বাগদাদির এক স্ত্রী ও বোনকে আটক করা হয়েছে বলে দাবি করেছে তুরস্ক। তুরস্কের এমন দাবির পর দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের কথা ঘোষণা করা হয়েছে। আগামী বুধবার এই দুই প্রেসিডেন্টের এই বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক উপলক্ষে আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর করবেন প্রেসিডেন্ট এরদোয়ান। বাগদাদির স্ত্রী-বোনের আটকের বিষয়টি ছাড়াও দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নয়নে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে মনে করা হচ্ছে। তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর থেকে বৈঠকের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর এএফপির।

তুরস্কের প্রেসিডেন্টের দপ্তর জানায়, ফোনালাপের পর এ দুই নেতা আবারও নিশ্চিত করেন যে তারা আগামী ১৩ নভেম্বর বুধবার ওয়াশিংটনে সাক্ষাত করবেন।

এর আগে সিরিয়ায় অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রের বিরোধের মুখে পড়ায় ওয়াশিংটন সফর বাতিল করার হুঁশিয়ারি দিয়েছিলেন এরদোয়ান। এরপরই ট্রাম্প টুইটারে দেয়া এক বার্তায় বলেছেন, তিনি এরদোগানকে ‘অত্যন্ত আন্তরিকভাবে আমন্ত্রণ’ জানিয়েছেন এবং তিনি তার সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় রয়েছেন।

ট্রাম্প বলেন, ফোনালাপকালে তারা সিরিয়া-তুরস্ক সীমান্ত, সন্ত্রাসবাদ দমন, কুর্দিদের সঙ্গে শত্রুতার অবসান ও অন্যান্য আরও অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন। এসময় এরদোয়ান ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সদ্য প্রয়াত নেতা আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে আটকের বিষয় নিয়েও আলোচনা করেন।

ট্রাম্প টুইটারে বলেন, ‘তিনি আমাকে জানিয়েছেন যে তারা আইএসের অনেক যোদ্ধাকে গ্রেপ্তার করেছে। এসব যোদ্ধা সংঘাত চলাকালে পালিয়ে গিয়েছিল বলে জানা যায়। এদের মধ্যে সন্ত্রাসী ঘাতক আল-বাগদাদির এক স্ত্রী ও বোন রয়েছে।’

ঢাকা টাইমস/০৭নভেম্বর/একে