২০১৭-২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন যারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ নভেম্বর ২০১৯, ২০:০৬ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০১৯, ১৯:৩৬

২০১৭ ও ২০১৮ সালের জন্য জাতীয় চলচ্চিত্র প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয় এটি প্রকাশ করে। এই দুই বছরের শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘ঢাকা অ্যাটাক’ (২০১৭) ও ‘পুত্র’ (২০১৮)। দুই বছরে মোট ২৮টি শাখায় পুরস্কার প্রদান করা হবে। আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

২০১৭ সালের আজীবন সম্মাননা পেয়েছেন বর্ষীয়ান অভিনয়শিল্পী এটিএম শামসুজ্জামান ও সালমা বেগম সুজাতা এবং ২০১৮ সালের জন্য পেয়েছেন অভিনেতা প্রবীর মিত্র ও এমএ আলমগীর।

২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেতা শ্রেষ্ঠ অভিনেতা যৌথভাবে শাকিব খান (সত্তা) ও আরেফিন শুভ (ঢাকা অ্যাটাক। আর পুত্র সিনেমা দিয়ে ফেরদৌস এবং জান্নাত সিনেমার জন্য সাইমন যৌথভাবে ২০১৮ সালের শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন। অন্যদিকে ২০১৭ সালের শ্রেষ্ঠ অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা (হালদা) ও ২০১৮ সালের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হয়েছেন জয়া আহসান (দেবী)।

২০১৭ সালের আরও যারা বিজয়ী

শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে বিশ্ব আঙ্গিনায় অমর একুশে (বাংলাদেশ টেলিভিশন)। শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালকের পুরস্কার পেয়েছেন বদরুল আনাম সৌদ (গহীন বালুচর)। পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা মোহাম্মাদ শাহাদাৎ হোসেন (গহীন বালুচর)। পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা (গহীন বালুচর)। শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল চরিত্রে পুরস্কার পেয়েছেন জাহিদ হাসান (হালদা)। শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী কৌতুক চরিত্রে পুরস্কার পেয়েছেন ফজলুর রহমান বাবু (গহীন বালুচর)।

শ্রেষ্ঠ শিশু শিল্পী পেয়েছেন নাইমুর রহমান আপন (সিটকিনি)। শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার পেয়েছেন অনন্য সামায়েল (আঁখি ও তার বন্ধুরা)। শ্রেষ্ঠ সংগীত পরিচালক পুরস্কার পেয়েছেন এম ফরিদ আহমেদ হাজরা (তুমি রবে নিরবে)। শ্রেষ্ঠ নৃত্য পরিচালক পুরস্কার পেয়েছেন ইভান শাহরিয়ার সোহাগ (ধ্যাত্তেরিকি)।

শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পেয়েছেন মাহফুজ আনাম জেমস (সত্তা- তোর প্রেমেতে অন্ধ)। শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার পেয়েছেন মমতাজ (সত্তা- না জানি কোন অপরাধে)। শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পেয়েছেন সেজুল হোসেন (সত্তা-না জানি কোন অপরাধে)। শ্রেষ্ঠ সুরকারের পুরস্কার পেয়েছেন বাপ্পা মজুমদার (সত্তা-না জানি কোন অপরাধে)। শ্রেষ্ঠ কাহিনীকারের পুরস্কার পেয়েছেন আজাদ বুলবুল (হালদা)। শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছেন তৌকীর আহমেদ (হালদা)। শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার পেয়েছেন বদরুল আনাম সৌদ (গহীন বালুচর)।

শ্রেষ্ঠ সম্পাদকের পুরস্কার পেয়েছেন মোহাম্মাদ কালাম (ঢাকা অ্যাটাক)। শ্রেষ্ঠ শিল্প নির্দেশকের পুরস্কার পেয়েছেন উত্তম কুমার গুহ (গহীন বালুচর)। শ্রেষ্ঠ চিত্রগ্রাহকের পুরস্কার পেয়েছেন কমল চন্দ্র দাশ (গহীন বালুচর)। শ্রেষ্ঠ শব্দগ্রাহকের পুরস্কার পেয়েছেন রিপন নাথ (ঢাকা অ্যাটাক)। শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জার পুরস্কার পেয়েছেন রীতা হোসেন (তুমি রবে নিরবে)। শ্রেষ্ঠ মেকআপম্যানের পুরস্কার পেয়েছেন জাভেদ মিয়া (ঢাকা অ্যাটাক)।

২০১৮ সালের পুরস্কার বিজয়ীরা

শ্রেষ্ঠ স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন গল্প সংক্ষেপ (বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট)। শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন রাজাধিরাজ রাজ্জাক (ফরিদুর রেজা সাগর)। শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক পুরস্কার পেয়েছেন মোস্তাফিজুর রহমান মানিক (জান্নাত)। পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা পুরস্কার আলীরাজ (জান্নাত)। শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রের জন্য সুচরিতা (মেঘকন্যা)। শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল চরিত্রের পুরস্কার পেয়েছেন সাদেক বাচ্চু (একটি সিনেমার গল্প)। শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী কৌতুক চরিত্রের পুরস্কার পেয়েছেন মোশাররফ করিম (কমলা রকেট), আফজাল শরীফ (পবিত্র ভালোবাসা)। শ্রেষ্ঠ শিশু শিল্পীর পুরস্কার পেয়েছেন ফাহিম মোহতাসিম লাজিম (পুত্র)। শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার পেয়েছেন মাহমুদুর রহমান অনিন্দ্য (মাটির প্রজার দেশে)।

শ্রেষ্ঠ সংগীত পরিচালক পুরস্কার পেয়েছেন ইমন সাহা (জান্নাত)। শ্রেষ্ঠ নৃত্য পরিচালক পুরস্কার পেয়েছেন মাসুম বাবুল (একটি সিনেমার গল্প)। শ্রেষ্ঠ গায়ক পুরস্কার পেয়েছেন নাইমুল ইসলাম রাতুল (পুত্র)। শ্রেষ্ঠ গায়িকার পুরস্কার পেয়েছেন সাবিনা ইয়াসমিন (পুত্র) ও আঁখি আলমগীর (একটি সিনেমার গল্প)। শ্রেষ্ঠ গীতিকার পুরস্কার পেয়েছেন কবির বকুল (নায়ক), জুলফিকার রাসেল (পুত্র)। শ্রেষ্ঠ সুরকার পুরস্কার পেয়েছেন রুনা লায়লা (একটি সিনেমার গল্প)।

শ্রেষ্ঠ কাহিনীকার পুরস্কার পেয়েছেন সুদীপ্ত সাঈদ খান (জান্নাত)। শ্রেষ্ঠ চিত্রনাট্যকার পুরস্কার পেয়েছেন সাইফুল ইসলাম মান্নু (পুত্র) । শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার পেয়েছেন এম এম হারুণ-অর-রশীদ (পুত্র)। শ্রেষ্ঠ সম্পাদক পুরস্কার পেয়েছেন তারিক হোসেন বিদ্যুৎ (পুত্র)। শ্রেষ্ঠ শিল্প নির্দেশক পুরস্কার পেয়েছেন উত্তম কুমার গুহ (একটি সিনেমার গল্প)। শ্রেষ্ঠ চিত্রগ্রাহক পুরস্কার পেয়েছেন জেড এইচ মিন্টু (পোস্টমাস্টার ৭১)। শ্রেষ্ঠ শব্দগ্রাহক পুরস্কার পেয়েছেন আজম বাবু (পুত্র) । শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জার পুরস্কার পেয়েছেন সাদিয়া শবনম শাš‘ (পুত্র)। শ্রেষ্ঠ মেকআপম্যানের পুরস্কার পেয়েছেন ফরহাদ রেজা মিলন (দেবী)।

ঢাকাটাইমস/০৭নভেম্বর/টিএ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :