জাতীয় পুরস্কারে ‘পুত্র’ ছবির জয়জয়কার

বিনোদন প্রতিবেদক
| আপডেট : ০৮ নভেম্বর ২০১৯, ১০:৩৭ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০১৯, ১০:৩০

২০১৭ ও ২০১৮ সালের জন্য ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সর্বাধিক পুরস্কার জিতে নিয়েছে তরুণ নির্মাতা সাইফুল ইসলাম মাননু পরিচালিত ‘পুত্র’। এটি এই পরিচালকের কেরিয়ারের প্রথম ছবি। চিত্রনাট্য এবং কাহিনিও তার লেখা। ২০১৮ সালে এ ছবিটি নির্মিত হয়েছিল বাংলাদেশ তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের উদ্যোগে এবং ইমপ্রেস টেলিফিল্মের তত্ত্বাবধানে।

অটিস্টিক শিশুদের বেড়ে ওঠা, পরিবারের চ্যালেঞ্জ এবং পারিপার্শ্বিক সামাজিক অবস্থায় একটি অটিস্টিক শিশুর জীবন যাপন কেমন হয়, শিশুটি কীভাবে বেড়ে ওঠে, সেসব দৃশ্যপট তুলে ধরা হয়েছে ‘পুত্র’ছবিতে। এর প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ ও জয়া আহসান। অটিস্টিক শিশুর চরিত্রে অভিনয় করেছেন ফাহিম মুনতাসিম লাজিম।

২০১৮ সালে মুক্তি পাওয়া পুত্র মোট ১১টি বিভাগে জাতীয় পুরস্কার পেয়েছে। সেগুলো হচ্ছে- শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ অভিনেতা (ফেরদৌস আহমেদ), শ্রেষ্ঠ শিশুশিল্পী (লাজিম), শ্রেষ্ঠ গায়ক (নাঈমুল ইসলাম রাতুল), শ্রেষ্ঠ গায়িকা (সাবিনা ইয়াসমিন), শ্রেষ্ঠ গীতিকার যৌথভাবে (জুলফিকার রাসেল), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার (সাইফুল ইসলাম মাননু), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা (এম এম হারুণ-অর রশীদ), শ্রেষ্ঠ সম্পাদক (তারিক হোসেন বিদ্যুৎ), শ্রেষ্ঠ শব্দগ্রাহক (আজম বাবু) এবং শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা (সাদিয়া শবনম)।

‘পুত্র’ ছবিতে নায়ক ফেরদৌস অভিনয় করেছেন দুই সন্তানের বাবার চরিত্রে। তার স্ত্রী চরিত্রে আছেন ফারিহা। এই দম্পতির ছোট ছেলে স্বাভাবিকভাবে জন্ম নিলেও বড় ছেলে লাজিম অটিস্টিক বা স্পেশাল চাইল্ড হিসেবে বেড়ে উঠতে থাকে। এই সন্তানকে লালন পালন করতে পদে পদে তাদের সংগ্রাম করতে হয়। ছবিতে জয়া আহসান রয়েছেনেএকজন স্কুল শিক্ষিকার চরিত্রে।

২০১৮ সালের জন্য ‘পুত্র’-এর পরে সর্বাধিক পাঁচটি করে পুরস্কার জিতেছে নায়ক আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ এবং মোস্তাফিজুর রহমান মানিকের ‘জান্নাত’। এর মধ্যে ‘একটি সিনেমার গল্প’ পুরস্কার জিতেছে ‘শ্রেষ্ঠ খল অভিনেতা’ (সাদেক বাচ্চু), ‘শ্রেষ্ঠ নৃত্য পরিচালক’ (মাসুম বাবুল), ‘শ্রেষ্ঠ গায়িকা’ (আঁখি আলমগীর, সাবিনা ইয়াসমিনের সঙ্গে যৌথভাবে), ‘শ্রেষ্ঠ সুরকার (রুনা লায়লা)’ এবং ‘শ্রেষ্ঠ শিল্প নির্দেশক’ (উত্তম কুমার গুহ) বিভাগগুলোতে।

অন্যদিকে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘জান্নাত’ যে পাঁচটি বিভাগে পুরস্কার জিতেছে সেগুলো হচ্ছে- শ্রেষ্ঠ অভিনেতা (সায়মন সাদিক, ফেরদৌসের সঙ্গে যৌথভাবে), শ্রেষ্ঠ পরিচালক (মোস্তাফিজুর রহমান মানিক), শ্রেষ্ঠ কাহিনিকার (সুদীপ্ত সাঈদ), শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা (আলীরাজ) এবং শ্রেষ্ঠ সংগীত পরিচালক (ইমন সাহা)।

ঢাকাটাইমস/৮নভেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মাইক’ পুরস্কৃত

তৃতীয় বিয়েটা কবে করবেন আমির খান? প্রশ্ন শুনে যা হলো

এফডিসিতে সাংবাদিকদের মারধর: লজ্জিত রিয়াজ, জানিয়েছেন নিন্দা

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

ভারতে ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী বন্যা

শিশুশিল্পী উধাও, পুরস্কারের জন্য খুঁজছেন পরিচালক নূরুজ্জামান

সাংবাদিকদের মারধর: শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নির্বাচিত হয়েই হিন্দি সিনেমা আমদানির বিষয়ে হুঁশিয়ারি দিলেন ডিপজল

‘আম্মাজান’ সুপারহিট হওয়ার পরও কেন সিনেমা ছাড়লেন শবনম?

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, দুঃখ প্রকাশ করে যা বললেন মিশা-ডিপজল

এই বিভাগের সব খবর

শিরোনাম :