২০১৭-এর সর্বাধিক পুরস্কার ‘গহীন বালুচর’র দখলে

বিনোদন প্রতিবেদক
 | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০১৯, ১১:৫৪

বৃহস্পতিবার বাংলাদেশ তথ্য মন্ত্রণালয় প্রকাশ করেছে ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের প্রজ্ঞাপন। সেই প্রজ্ঞাপন থেকে দেখা যায়, ২০১৭ সালের জন্য সর্বাধিক সাতটি জাতীয় পুরস্কার জিতে নিয়েছে বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ ছবিটি। এর প্রযোজকও তিনি। এছাড়া কাহিনিও তার লেখা। বদরুল আনাম সৌদ পরিচালিত এটি প্রথম ছবি।

‘গহীন বালুচর’ যে সাতটি বিভাগে জাতীয় পুরস্কার জিতেছে সেগুলো হচ্ছে- শ্রেষ্ঠ পরিচালক (বদরুল আনাম সৌদ), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা (মোহাম্মদ শাহাদাৎ হোসেন), শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী (সুবর্ণা মুস্তাফা), শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা (ফজলুর রহমান বাবু), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা (বদরুল আনাম সৌদ), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক (উত্তম কুমার গুহ) এবং শ্রেষ্ঠ চিত্রগ্রাহক (কমল চন্দ্র দাশ)।

‘গহীন বালুচর’ একটি নাট্য চলচ্চিত্র। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর এটি মুক্তি পেয়েছিল। নদীতে জেগে ওঠা একটি চর নিয়ে এ ছবির কাহিনি। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা, আবু হুরায়রা তানভীর, জান্নাতুন নূর মুন, নীলাঞ্জনা নীলা, রাইসুল ইসলাম আসাদ, ফজলুর রহমান বাবু, জিতু আহসান, শাহাদাৎ হোসেন, আফরোজা বানু ও রুনা খান সহ অনেকে।

এরপর ২০১৭ সালের জন্য সর্বাধিক পাঁচটি করে জাতীয় পুরস্কার জিতেছে শাকিব খান অভিনীত ‘সত্তা’ এবং আরিফিন শুভ অভিনীত ‘ঢাকা অ্যাটাক’ ছবি দুটি। এর মধ্যে ‘সত্তা’ পুরস্কার জিতেছে ‘সেরা অভিনেতা’ (শাকিব খান), ‘শ্রেষ্ঠ গায়ক’ (জেমস), ‘শ্রেষ্ঠ গায়িকা’ (মমতাজ), ‘শ্রেষ্ঠ গীতিকার’ (সেজুল হোসেন), এবং ‘শ্রেষ্ঠ সুরকার’ (বাপ্পা মজুমদার) বিভাগে।

অন্যদিকে ‘ঢাকা অ্যাটাক পুরস্কার জিতেছে ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’, ‘শ্রেষ্ঠ অভিনেতা’ (আরিফিন শুভ, শাকিব খানের সঙ্গে যৌথভাবে), ‘শ্রেষ্ঠ সম্পাদক’ (মোহাম্মদ কালাম), ‘শ্রেষ্ঠ শব্দগ্রাহক’ (রিপন নাথ) এবং ‘শ্রেষ্ঠ মেকআপম্যান’ (জাভেদ মিয়া) বিভাগে। ‘ঢাকা অ্যাটাক’-এর পরিচালক দীপঙ্কর দীপন। এটি তার প্রথম ছবি। এর কাহিনি লিখেছেন পুলিশ কর্মকর্তা সানি সানোয়ার।

এছাড়া ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত তৌকীর আহমেদের ‘হালদা’ ছবিটি চারটি পুরস্কার জিতে রয়েছে তৃতীয় স্থানে। বিভাগগুলো হলো- শ্রেষ্ঠ অভিনেত্রী (নুসরাত ইমরোজ তিশা), শ্রেষ্ঠ খল অভিনেতা (জাহিদ হাসান), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার (তৌকীর আহমেদ) এবং শ্রেষ্ঠ কাহিনিকার (আজাদ বুলবুল)। ছবিটি গত বছর ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছিল।

এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র হালদা নদী এবং এর দুই পাড়ের জেলেদের জীবন নিয়ে আবর্তিত হয়েছে তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ছবির কাহিনি। ছবিটি ২০১৭ সালের ১ ডিসেম্বর মুক্তি পেয়েছিল। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু সহ অনেকে।

ঢাকাটাইমস/৮নভেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :