মহানবীর স্মৃতিবিজড়িত ১২ রবিউল আউয়াল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৯, ০৮:৪৩
ফাইল ছবি

মহানবী হজরত মোহাম্মদ সা.-এর স্মৃতিবিজড়িত ১২ রবিউল আউয়াল আজ। পবিত্র ঈদে মিলাদুন্নবী সা. হিসেবে দিনটি বাংলাদেশে পালিত হচ্ছে। এই দিনে প্রিয়নবী সা. দুনিয়াতে আসেন এবং একই দিনে বিদায় নেন। এজন্য মুসলমানদের কাছে দিনটি বিশেষ গুরুত্ব বহন করে।

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আজ সরকারি ছুটি। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীসহ মুসলিম উম্মাহ’র সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে দেশের সব বিভাগ, জেলা, উপজেলাসহ সরকারি-বেসরকারি সংস্থাসমূহে হজরত মোহাম্মদ সা.-এর জীবনীর ওপর আজ থেকে পক্ষকালব্যাপী আলোচনা সভা ও মাহফিলসহ বিশেষ কর্মসূচি পালন করা হবে। এছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদে গতকাল থেকে শুরু হয়েছে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা।

৫৭০ খ্রিষ্টাব্দে মক্কার কুরাইশ গোত্রের সাধারণ পরিবারে জন্ম নেন রাসুলুল্লাহ সা.। আরবি পঞ্জিকা অনুযায়ী দিনটি ছিল ১২ রবিউল আউয়াল। ৪০ বছর বয়সে তিনি নবুয়ত লাভ করেন। কুসংস্কার, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভাঙতে মুক্তির বার্তা আনেন মানব জাতির জন্য। মহানবী সা. দীর্ঘ ২৩ বছর এই বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে ইহলোক ত্যাগ করেন। তিনি যেদিন দুনিয়া থেকে বিদায় নেন সেই দিনটিও ছিল ১২ রবিউল আউয়াল।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :