মেধাবী ছাত্র উজ্জ্বল বাঁচতে চান

প্রকাশ | ১০ নভেম্বর ২০১৯, ১৭:৩৬ | আপডেট: ১০ নভেম্বর ২০১৯, ১৭:৫৪

তারিকুল ইসলাম, ময়মনসিংহ

পড়াশোনা শেষ করে চাকরি নিয়ে সংসারের হাল ধরার কথা ছিল আনন্দ মোহন বিশ্ববিদ্যালয় কলেজের মেধাবী ছাত্র উজ্জ্বল মিয়ার। কৃতিত্বের সাথে মাস্টার্স পাস করে চাকরির পড়াশোনা চলার সময়ে কিডনি রোগে আক্রান্ত হন তিনি।

চিকিৎসক জানান, দুটি কিডনি দ্রুত ট্রান্সপ্লান্ট ছাড়া বাঁচানো সম্ভব নয়। এ অবস্থায় ময়মনসিংহের গৌরীপুর উপজেলার গজারিয়া গ্রামে হতদরিদ্র উজ্জ্বলের পরিবারে চলছে চাপাকান্না। 

উপজেলার ভাংনামারী ইউনিয়নের গজারিয়া গ্রামের আহম্মদ আলীর ছেলে উজ্জ্বল মিয়া। হতদরিদ্র পরিবারে জন্ম নেয়া তিন ভাই ও এক বোনের মধ্যে তিনি বড়।

অসুস্থ উজ্জ্বলের বাবা আহম্মদ আলী ও মা আনোয়ারা খাতুন জানান, ছেলে ছোটবেলা থেকেই মেধাবী হওয়ায় অনেক স্বপ্ন নিয়ে কষ্ট করে মাস্টার্স পর্যন্ত পড়াশোনা করিয়েছি। যখন আমরা উজ্জ্বলের আলোয় স্বপ্ন দেখছিলাম তখনেই দুরারোগ্য রোগে দুটি কিডনি ড্যামেজ হয়ে যাওয়ায় থমকে গেল পুরো পরিবারের সামনে এগিয়ে চলার পথ। এখন উজ্জ্বলকে সুস্থ করে তোলার স্বপ্নও যেন দুঃস্বপ্ন হয়ে গেল। বন্ধুবান্ধব ও সহপাঠীদের টাকায় গত একমাস ধরে চলছে তার চিকিৎসা। উজ্জ্বলকে সুস্থ করে তুলতে ২৫-৩০ লাখ টাকা প্রয়োজন। প্রধানমন্ত্রী ও বিত্তবানদের সহযোগিতা চান উজ্জ্বলের পরিবার।

উজ্জ্বলের কয়েকজন সহপাঠী ও বন্ধু জানান, মেধাবী ছাত্র উজ্জ্বলের এমন অবস্থা ভাবাচ্ছে আমাদেরও। তার পরিবারের অবস্থা অত্যন্ত নাজুক। উজ্জ্বলের প্রাথমিক চিকিৎসার খরচও দেয়ার মত পরিবারের সামর্থ্য নেই। তার চিকিৎসার খরচ যোগাতে মানুষের কাছে সহযোগিতা চাওয়া হচ্ছে। সরকার ও বিত্তবানদের সহযোগিতা ছাড়া চিকিৎসার ব্যয়ভার সংগ্রহ করা সম্ভব নয় বলে জানিয়েছেন তারা।

মেধাবী ছাত্র উজ্জ্বলের চিকিৎসায় সহযোগিতার কথা জানিয়ে শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের শিক্ষক ও স্থানীয় ভাংনামারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুন নূর খোকা বলেন, উজ্জ্বল হতদরিদ্র পরিবারের সন্তান। পরিষদের সাথেই তাদের বাড়ি। স্থানীয় স্কুল থেকে এসএসসিতে এ প্লাস পেয়ে সৈয়দ নজরুল কলেজে ভর্তি হয়। বিভিন্ন সময়ে পড়াশোনার খরচ যোগাতেও তাকে সহযোগিতা করেছি। হঠাৎ করে উজ্জ্বলের এমন অসুস্থতার কথা শুনে আমরা তাৎক্ষণিকভাবে কলেজের সকল শিক্ষক বসে চিকিৎসার জন্য ১৩ হাজার টাকা দিয়েছি। যেহেতু অনেক টাকার বিষয়, তাই আমরা একটি কনসার্ট আয়োজনের চিন্তাভাবনা করছি।

আনন্দমোহন বিশ্ববিদ্যালয় কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মোশারফ হোসেন বলেন, এই সময়ে মেধাবী ছাত্র উজ্জ্বলের এমন অসুস্থতায় আমরাও মানসিকভাবে ভেঙে পড়েছি। তাকে নিজেরা সহযোগিতা করার পাশাপাশি অন্যদেরও উৎসাহিত করছি সাহায্যের হাত বাড়িয়ে দিতে।

আপনি, আমার সহযোগিতায় সুস্থ হয়ে উঠতে পারে মেধাবী ছাত্র উজ্জ্বল। তাকে সহযোগিতা করতে ডাচ-বাংলা ব্যাংক কলতাপাড়া ময়মনসিংহ শাখা, উজ্জ্বল মিয়া, একাউন্ট নাম্বার-৭০১৭০১৯৯৯৭০৯৬ এবং বিকাশ নাম্বার-০১৯৩৭৯২৩১৮২।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/এলএ)