পোলানস্কির বিরুদ্ধে ফের ধর্ষণের অভিযোগ

প্রকাশ | ১১ নভেম্বর ২০১৯, ০৮:৪১ | আপডেট: ১১ নভেম্বর ২০১৯, ০৯:২২

বিনোদন ডেস্ক

অস্কার জয়ী হলিউড পরিচালক রোমান পোলানস্কির বিরুদ্ধে আবারও ধর্ষণের অভিযোগ উঠেছে। এবার তার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন ষাটোর্ধ্ব এক নারী। তার দাবি, ১৮ বছর বয়সে তাকে ধর্ষণ করেন পোলানস্কি। এ বিষয়ে পোলানস্কি সরাসরি কোনো মন্তব্য না করে আইনজীবীর মাধ্যমে অভিযোগটি তিনি অস্বীকার করেছেন।

অভিযোগ তোলা নারী সাবেক ফরাসি মডেল ও অভিনেত্রী ভ্যালনতিন মুনিয়ের। সম্প্রতি নাম-পরিচয় প্রকাশ করে তিনি ধর্ষণের ঘটনার কথা জানিয়েছেন প্যারিসের ‘লা পারিসিয়েন’ নামের একটি সংবাদপত্রে। সেই রিপোর্ট অনুযায়ী, ১৯৭৫ সালে সুইজারল্যান্ডের বাড়িতে ডেকে নিয়ে তাকে ধর্ষণ করেন পোলানস্কি।

৬২ বছর বয়সী মুনিয়েরের দাবি, পোলানস্কিকে তিনি ব্যক্তিগত বা পেশাগত ভাবে চিনতেন না। ১৯৭৫ সালে সুইস আল্পসে স্কি করতে গেলে এক বন্ধু তাকে পোলানস্কির বাড়িতে থাকতে বলেছিলেন। তিনি রাজি হন। রাতে পোলানস্কি তাকে নিজের ঘরে ডাকেন। তিনি ঘরে গিয়ে দেখেন, সম্পূর্ণ নগ্ন অবস্থায় রয়েছেন পোলানস্কি।

ঘরে ঢোকার পর মুনিয়েরকে আঘাতও করেন পোলানস্কি। এরপর জোর করে তাকে নগ্ন করে একটি ট্যাবলেট খেতে দেন। তারপর মুনিয়েরকে ধর্ষণ করেন। ওই নারী জানিয়েছেন, ঘটনার পর কাঁদতে শুরু করেন পরিচালক পোলানস্কি। এমনকী, তার কাছে ক্ষমাও চেয়ে নেন।

তবে এই ঘটনার কথা দীর্ঘ দিন প্রকাশ্যে আনেননি সাবেক মডেল ও অভিনেত্রী ভ্যালনতিন মুনিয়ের। তার দাবি, ঘটনার পর প্রাণভয়ে এ কথা গোপন করে রেখেছিলেন তিনি।

এর আগে বহু বার পোলানস্কির বিরুদ্ধে যৌন নিগ্রহ ও ধর্ষণের অভিযোগ উঠেছে। ৮৬ বছরের পরিচালকের বিরুদ্ধে ইতিমধ্যে ১৩ বছরের এক কিশোরীর সঙ্গে যৌনতার অভিযোগ রয়েছে। ১৯৭৮ সালে সে ঘটনার কথা স্বীকার করার পর তাকে ৪৮ দিন জেলেও থাকতে হয়েছিল।

সেই মামলার রায় ঘোষণার আগেই আমেরিকা ছেড়ে ফ্রান্সে আশ্রয় নেন পোলানস্কি। ২০১০ সালে এক অভিনেত্রী দাবি করেন, ১৬ বছর বয়সে তাকে যৌন নিগ্রহ করেন পরিচালক। বছর দুয়েক আগে আরও এক অভিনেত্রী অভিযোগ করেন, ১৫ বছর বয়সে তাকে ধর্ষণ করেন পোলানস্কি।

ঢাকাটাইমস/১১নভেম্বর/এএইচ