যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে ফরিদপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৯, ১৩:২৪

ফরিদপুরে আনন্দঘন পরিবেশে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলা যুবলীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

কর্মসূচির মধ্যে ছিল- পতাকা উত্তোলন, ৪৭ পাউন্ডের বিশাল কেক কাটা ও আনন্দ শোভাযাত্রা।

সকালে জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকী পালনের কর্মসূচি। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর হাজার হাজার মানুষের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেনশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে আওয়ামী যুবলীগ।

বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় যুবলীগ। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে।

সংগঠনটির ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারাদেশের ন্যায় ফরিদপুরেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর দিনটি উদযাপন করে জেলা যুবলীগ।

সকালে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় ও যুবলীগের পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে স্বাধীনতা যুদ্ধে শহীদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। নেতাকর্মীরা ৪৭ পাউন্ডের একটি কেক কেটে জন্মদিনের শুভ সূচনা করেন।

বেলা সাড়ে ১১টার দিকে দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বিশাল শোভাযাত্রা বের করা হয়। বর্ণাঢ্য শোভাযাত্রায় সংগঠনটির কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন।

শোভাযাত্রাটিকে দৃষ্টিনন্দন করতে জাতীয় পতাকা, যুবলীগের পতাকাসহ বিভিন্ন ধরনের প্লাকার্ড বহন করা হয়। এছাড়াও শোভাযাত্রায় অর্ধশত ঘোড়ার গাড়ি সজ্জিত অবস্থায় অংশ নেয়।

র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কবি জসিমউদ্দিন হল চত্বরে গিয়ে শেষ হয়।

এসব কর্মসূচিতে অংশ নেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী সবুল চন্দ্র সাহা, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, শহর আওয়ামী লীগের সভাপতি নাজমুল ইসলাম খন্দকার লেভী, জেলা যুবলীগের আহবায়ক এএইচএস ফোয়াদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শওকত আলী জাহিদ, ছাত্রলীগের সভাপতি নিশান মাহমুদ শামীম প্রমুখ।

ঢাকাটাইমস/১১নভেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :