ব্যাটিং ব্যর্থতায় ভূপাতিত বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ নভেম্বর ২০১৯, ১৪:৪৪ | প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৯, ১৪:১৪

ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জেতার সুযোগ এসেছিল। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা সম্ভব হয়নি। নাগপুরে তৃতীয় টি-টোয়েন্টিতে ৩০ রানে হারের পর আক্ষেপ করলেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ।

রবিবার ১৭৫ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে একসময় ১৩ ওভারে দুই উইকেটে উঠে গিয়েছিল ১১০ রান। তৃতীয় উইকেটে মোহম্মদ নাঈম ও মোহম্মদ মিঠুন ৯৮ রান যোগ করেছিলেন। কিন্তু সেখান থেকে ১৯.২ ওভারে ১৪৪ রানে দাঁড়ি পড়ে ইনিংসে। দীপক চাহারের বলে মিঠুন ফিরতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের ইনিংস।

বাংলাদেশ যে জেতার মতো জায়গায় ছিল, তা পরে স্বীকার করে নিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মাও। তিনি বলেন, ‘এক সময়ে আট ওভারে ৭০ রান করতে হত বাংলাদেশকে। যা আমাদের পক্ষে মোটেই অনুকূল ছিল না।’ সেখান থেকেই ঘুরে যায় ম্যাচের মোড়। পাঁচ নম্বরে নেমে প্রথম বলেই বোল্ড হন মুশফিকুর রহিম। মাহমুদুল্লাহ (১০ বলে আট) নিজেও রান পাননি।

আক্ষেপের সুরে টাইগার অধিনায়ক বলেছেন, ‘আমাদের সুযোগ ছিল জেতার। ৩০ বলে যখন ৪৯ রান দরকার ছিল, তখনও জিততে পারতাম। কিন্তু শেষের দিকে পরপর উইকেট পড়ে যায়। আর সেই কারণেই হারতে হয়েছে। হতাশ লাগছে যে নইমের এত ভাল ইনিংস সত্ত্বেও আমরা জিততে পারলাম না। যদি আমরা এই ম্যাচ জিততাম, তবে তাতে নইমের কৃতিত্বই বেশি থাকত।’

রান তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। ১২ রানের মধ্যে ফিরে যান ওপেনার লিটন দাস ও তিনে নামা সৌম্য সরকার। দুই উইকেটই নিয়েছিলেন দীপক চাহার। এর পর ১৩তম ওভারে নাঈমকেও ফেরান দীপক। হ্যাটট্রিকসহ শেষ পর্যন্ত ছয় উইকেট নেন তিনি। তাঁর দাপটেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ জিতে যায় ভারত। আর প্রথম বার এই ফরম্যাটে ভারতের বিরুদ্ধে সিরিজ জয়ের সম্ভাবনা জাগিয়েও হেরে যায় বাংলাদেশ।

অধিনায়ক মাহমুদুল্লাহ অবশ্য দলের প্রশংসা করে বলেছেন, ‘পাঁচ ওভারে ৪৯ রান দরকার ছিল আমাদের। আমরা জিতে ফিরতে পারিনি। তবে তার পরও ছেলেদের লড়াই স্পর্শ করে গিয়েছে আমাকে। প্রথম টি-টোয়েন্টি জেতার পর আমরা সেই ছন্দ মেলে ধরতে পারিনি। আপনারা যদি খেয়াল করেন তা হলে দেখবেন, আগের ম্যাচগুলোতেও আমরা এই ধরনের ভুল করেছিলাম। আর বড় দলগুলো এই সব বিভাগে দারুণ। তবে আবার বলছি, রান তাড়া করার পক্ষে উইকেট যথেষ্ট ভাল ছিল। ভারতকে ১৭৪ রানে আটকে রেখে বোলাররা নিজেদের কাজটা ভালই সেরেছিল। কিন্তু ব্যাটসম্যানদের ভুলেই ম্যাচটা হাতছাড়া হয়েছে।’

উল্লেখ্য, ভারতের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে শেষ করে বাংলাদেশ। কুড়ি ওভারের সিরিজ শেষে টাইগারদের সামনে এখন টেস্ট সিরিজ। আগামী ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। শেষ টেস্ট শুরু হবে ২২ তারিখ কলকাতায় ইডেন গার্ডেনে।

(ঢাকাটাইমস/১১ নভেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :