কসবায় ট্রেন দুর্ঘটনা

আহতদের ঢাকায় আনতে হেলিকপ্টার ব্যবহারের দাবি

প্রকাশ | ১২ নভেম্বর ২০১৯, ১০:২৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় আহতদের জীবনরক্ষার জন্য উদ্ধারকাজে হেলিকপ্টার ব্যবহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

মঙ্গলবার সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান। বিজ্ঞপ্তিতে আহতদের দ্রুত ঢাকায় এনে সুচিকিৎসা নিশ্চিতে হেলিকপ্টার ব্যবহারের দাবি জানানো হয়।

সোমবার রাত তিনটার দিকে ঢাকা-চট্টগ্রাম রেলপথের মন্দবাগ রেলওয়ে স্টেশনের ক্রসিংয়ে আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ও আন্তঃনগর তূর্ণা নিশীথার মধ্যে সংঘর্ষ হয়। এতে ১৫ জন নিহত এবং বহু মানুষ আহত হয়। আহতদের যাত্রীদের কসবা, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

গুরুতর আহতদের ঢাকার সিএমএইচ এবং পঙ্গু হাসপাতালে ভর্তি করার আহ্বান জানিয়ে তাদের ঢাকায় আনতে হেলিকপ্টার ব্যবহারের দাবি জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় গুরুতর আহতদের জীবন রক্ষায় উদ্ধার কাজে হেলিকপ্টার ব্যবহার করে দ্রুত ঢাকায় এনে সিএমএইচ এবং পঙ্গু হাসপাতালে ভর্তি ও সু-চিকিৎসা নিশ্চিত করতে হবে। একইসঙ্গে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের দ্রুত উদ্ধার ও বিনামূল্যে চিকিৎসা নিশ্চিত এবং দুর্ঘটনায় দায়ীদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিও জানানো হয়। এছাড়া নিহত প্রত্যেককে রেলওয়ের খরচে পরিবার কাছে মরদেহ পৌঁছে দেওয়া এবং হতাহত প্রত্যেকের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানায় সড়ক নিয়ে কাজ করা এই সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইঞ্জিনিয়ারিং ত্রুটি, ঠিকাদারের দুর্নীতি যারা দায়ী হোক না কেন, জড়িত তাদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করে দ্রুত বিচারের মুখোমুখি করা হোক। অন্যথায় বাংলাদেশ রেলওয়ের সামনে আরও বড় বড় বিপদ আসবে বলে বিবৃতিতে বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ রেলওয়েতে পদে পদে অনিয়ম, দুর্নীতি, লুটপাট ও দায়িত্ব পালনে গাফেলতির মহোৎসব চলছে। এখানে দুর্নীতিবাজরা পুরস্কৃত হচ্ছে, সৎ অফিসাররা কোণঠাসা হয়ে পড়ছে। যাত্রী সেবার মান ও ট্রেনের গতি গাণিতিক হারে নিম্নমুখী হচ্ছে। অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে গতিশীল করতে প্রায় অর্ধশত যাত্রীবান্ধব প্রকল্প বাস্তবায়নে প্রায় লক্ষ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। সরকারের নির্বাচনী অঙ্গীকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির বাস্তবায়ন করে এসব প্রকল্পে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বিবৃতিতে দাবি জানানো হয়।

ঢাকাটাইমস/১২নভেম্বর/এসএস/এমআর