ভর্তিচ্ছুদের স্বাগত জানাতে আল্পনায় রঙিন ক্যাম্পাস

প্রকাশ | ১২ নভেম্বর ২০১৯, ১১:৫৮

মেহেদি জামান লিজন, জাককানইবি প্রতিনিধি

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা মানেই শিক্ষার্থীদের মাঝে অন্যরকম আমেজ। তখন বিশ্ববিদ্যালয়গুলোও বিরাজ করে উৎসবমুখর পরিবেশ। স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্রিয়াশীল সংগঠনের থাকে নানা আয়োজন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) ২০১৯-২০ সেশনের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বরণ করতে নানা উৎসবের আয়োজন চলছে। নবীন শিক্ষার্থীদের বরণ করে নিতে আল্পনা উৎসবের আয়োজন করা হয়েছে।

ভর্তিচ্ছুদের বরণ করে নিতে প্রতিবছরের মতো এই বছর বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বর থেকে বিশ্ববিদ্যালয়ের চেকপোষ্ট জুড়ে রাতভর আঁকা হয়েছে রঙ বেরঙের আল্পনা । বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশনের ‘তারুণ্য ১৩’ ব্যাচের আয়োজনে এই আল্পনা আঁকা উৎসব অনুষ্ঠিত হয় ১১ নভেম্বর সোমবার দিবাগত রাতে।

প্রায় পৌঁনে এক কিলোমিটারের আল্পনা আঁকেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের অর্ধ শতাধিক শিক্ষার্থী।

নান্দনিক এই শিল্পকর্ম নজর কেড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীসহ সকলের। বিশেষ করে, তরুণ-তরুণীদের মাঝে এই আল্পনা সেলফি শিকারের মহোৎসব হিসেবে দেখা দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব জানান, ‘এ উদ্যোগ নেওয়ার পেছনে ‘তারুণ্য ১৩’ ব্যাচের চিন্তা ছিলো আমাদের সংস্কৃতির বৈচিত্র্যকে তুলে ধরা। যা আমাদের সাংস্কৃতিক ঐক্যতানের মূল বিষয়। এ উৎসবের স্মারককে বিভিন্ন রঙের বৈচিত্র্যতায় চিত্রিত করা হয়েছে।’

আল্পনা উৎসবের আয়োজক শিক্ষার্থীরা জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের স্বাগত জানাতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে আল্পনা আঁকার কাজ করছেন। এ কাজে সহায়তা করছে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ।

নবীনদের স্বাগত জানাতে আল্পনা উৎসবের অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনও। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান জানান, ‘বর্ণিল এই আল্পনা দেখে আমি খুবই খুশি। এটা সত্যিই খুব ভালো উদ্যোগ, যা এইবার ভর্তি পরীক্ষায় ভিন্ন মাত্রা যোগ করেছে।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/এজেড)