নুসরাত হত্যায় মৃত্যুদণ্ড পাওয়া ১২ আসামি কুমিল্লা কারাগারে

প্রকাশ | ১২ নভেম্বর ২০১৯, ১৭:৫৫

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

ফেনীর সোনাগাজীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ১২ আসামিকে ফেনী কারাগার থেকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে।

মঙ্গলবার বেলা ১২টার দিকে এই আসামিদের কুমিল্লা কারাগারে আনা হয়।

একইসঙ্গে অপর একটি মামলায় এদের চারজনের মধ্যে দুজনকে আগামীকাল বুধবার ফেনী আদালতের কার্যক্রম শেষে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে এবং অপর দুজনকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

অপর চার আসামির মধ্যে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ-উদ দৌলা ও রুহুল আমীনের মামলার দিন আগামীকাল ধার্য করা আছে। আদালত কার্যক্রম শেষে অধ্যক্ষ সিরাজ-উদ দৌলা ও রুহুল আমীনকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। একই দিন দণ্ডপ্রাপ্ত কামরুন নাহার মনি ও উম্মে সুলতানা ওরফে পপিকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

জানা যায়, কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) অনুমতিতে ফেনী জেলা কারাগারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের জন্য পৃথক কনডেম সেল ও ফাঁসির মঞ্চ না থাকায় তাদেরকে ফেনী কারাগার থেকে কুমিল্লা ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হবে।

কুমিল্লা কারাগার সূত্র বলছে, মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ১৬ জনের মধ্যে যে ১২ জনকে কারাগারে আনা হয়েছে তারা হলেন- নূর উদ্দিন, কাউন্সিলর মাকসুদ আলম, শাহাদাত হোসেন, মোহাম্মদ শামীম, হাফেজ আব্দুল কাদের, আব্দুর রহিম শরীফ, আবছার উদ্দিন, সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের, জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন জাবেদ, ইমরান হোসেন ওরফে মামুন, মহিউদ্দিন শাকিল, ইফতেখার উদ্দিন রানা।

গত ২৪ অক্টোবর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ে অধ্যক্ষ সিরাজ উদদৌলাসহ ১৬ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

গত ৬ এপ্রিল সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহানকে মাদ্রাসার প্রশাসনিক ভবন সাইক্লোন শেল্টারের ছাদে ডেকে নিয়ে হাত-পা বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আগুন দিয়ে অগ্নিদগ্ধ করা হয়। ১০ এপ্রিল রাতে নুসরাত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যায়।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/এমআর/জেবি)