জামায়াতের নতুন আমির শফিকুর রহমান

প্রকাশ | ১২ নভেম্বর ২০১৯, ২১:২১ | আপডেট: ১২ নভেম্বর ২০১৯, ২১:২৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

নতুন আমির নির্বাচন করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। দলের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান সংগঠনের সদস্যদের (রুকন) প্রত্যক্ষ ভোটে আমির নির্বাচিত হয়েছেন।

গত ১৭ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত এই নির্বাচন অনুষ্ঠিত হয়। মঙ্গলবার নির্বাচনের ফল ঘোষণা করেছে জামায়াতে কেন্দ্রীয় নির্বাচন কমিশন।

দলের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। তবে দলের সাধারণ কে নির্বাচিত হয়েছেন এ সম্পর্কে বিজ্ঞপ্তিতে কিছু উল্লেখ নেই।

ডা. শফিকুর রহমানের গ্রামের বাড়ি মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায়। তিনি ১৯৮৩ সালে সিলেট মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। তিনি ছাত্র জীবনে ইসলামী ছাত্রশিবিরের সিলেট শহর শাখার সভাপতি ছিলেন।

পরে ১৯৮৫ সালে জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্য হন। তিনি ১৯৮৬ সাল থেকে ৮৮ সাল পর্যন্ত সিলেট জেলা শাখা সেক্রেটারি ও ১৯৮৯ থেকে ৯১ পর্যন্ত সিলেট জেলার নায়েবে আমির এবং ১৯৯১ থেকে ৯৮ সাল পর্যন্ত সিলেট জেলা আমির, ১৯৯৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত সিলেট মহানগরী আমির হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৮ সালে দলের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মনোনীত হন।

২০১০ সাল থেকে দলের কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল, ২০১১ সাল থেকে কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য এবং ২০১১ সালের সেপ্টেম্বর মাস থেকে ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ও ২০১৭ সাল থেকে সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করছিলেন।

জামায়াতের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বর্তমান সরকার ডা. শফিকুর রহমানকে একাধিকবার  গ্রেপ্তার করে তার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দিয়ে জেলে বন্দি করে রাখে। তিনি জনগণের ভোটাধিকার আদায়ের আন্দোলনসহ গণতান্ত্রিক আন্দোলনে বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।’

(ঢাকাটাইমস/১২নভেম্বর/বিইউ/জেবি)