‘পথশিশুদের জন্য শিগগির কারিগরি শিক্ষার ব্যবস্থা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ নভেম্বর ২০১৯, ২১:৩৫ | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৯, ২১:২৮

পথশিশুদের সুনিশ্চিত কর্মক্ষম ভবিষ্যৎ নিশ্চিন্ত করতে শিগগির কারিগরি শিক্ষার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

মঙ্গলবার বিকালে রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)'র ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবস উপলক্ষে 'লার্নিং বাই ডুয়িং হোক শিক্ষার ভিত্তি ' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, অতিসত্বর পথশিশুদের জন্য কারিগরি শিক্ষার ব্যবস্থা করা হবে যাতে ভবিষ্যতে তারা বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পায় এবং দেশের উন্নয়নের মূলস্রোত ধারায় সম্পৃক্ত হতে পারে।

জাকির হোসেন বলেন, আমরা তাৎপর্যপূর্ণভাবে এমডিজি অর্জনে সক্ষম হয়েছি। এখন এসডিজি অর্জনে কাজ করতে হবে। এ লক্ষ্যে বর্তমান সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এর বিকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, হতদরিদ্র শ্রমজীবী শিশুদের জন্য প্রতিষ্ঠিত শিশু কল্যাণ ট্রাস্ট প্রাথমিক বিদ্যালয়ে ডিপ্লোমা প্রকৌশলী নিয়োগ দেওয়া চিন্তাভাবনা করা হচ্ছে যাতে তারা কারিগরি শিক্ষা গ্রহণ করে স্বাবলম্বী হতে পারে।

তিনি আরও বলেন, কারিগরি শিক্ষার প্রদানের মাধ্যমে এ দেশের বিপুলসংখ্যক বেকার যুব সমাজকে আয়বর্ধক মানবসম্পদে রূপান্তর করতে হবে।

অনুষ্ঠানে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি )'র সভাপতি প্রকৌশলী এ কে এম এ হামিদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. শাহ আলম মজুমদার।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :