‘বুলবুলে’ স্বপ্নভঙ্গ ঝালকাঠির ৫০ হাজার কৃষকের

ঝালকাঠি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৯, ১৩:২৩

ঝালকাঠিতে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে স্বপ্নভঙ্গ হয়েছে প্রায় ৫০ হাজার কৃষকের স্বপ্ন। রোপা আমন এবং শীতকালীন শাক-সবজির ক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন কৃষকেরা। তারা এখন দুই চোখে অন্ধকার দেখছেন।

তবে কৃষি বিভাগের মতে যতটা আশঙ্কা করা হচ্ছে ক্ষয়ক্ষতি ততটা হবে না। দুই-একদিন পরে ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র জানা যাবে বলে তারা জানিয়েছেন।

এদিকে কোথাও ধান পাকতে শুরু করেছে, কোথাও আবার শীষ বেড়িয়েছে। পেপে গাছে ফল ধরেছে, লাউ-করলাসহ অন্যান্য শাক-সবজিতে মাচা ছেয়ে গেছে। ফল ধরেছে লতায় লতায়। কৃষকের দুই চোখে যখন রঙিন স্বপ্ন তথনই ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে তাদের সব স্বপ্ন যেন চুরমার হয়ে গেছে। মুষলধারে বৃষ্টি এবং পূর্ণিমার জোয়ারের পানিতে তলিয়ে গিয়ে সব ফসল নষ্ট হতে বসেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, জেলায় ১৪ হাজার ৮৫০ হেক্টরের আমন, ৫০ হেক্টরের পেঁপে, ২০০ হেক্টরের কলা, ৭৫ হেক্টরের পান এবং ৩০০ হেক্টরের শীতকালীন শাক সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষকেরা জানিয়েছেন, আক্রান্ত আমন ক্ষেতের ধান চিটা হয়ে যাবে। মরে যাবে শাক-সবজি এবং অন্যান্য ফসল।

চলতি মৌসুমে ঝালকাঠিতে মোট ৪৮ হাজার ১০০ হেক্টরে আমন, এক হাজার হেক্টরে শীতকালীন শাক-সবজি, ৩৫০ হেক্টরে পেঁপে, এক হাজার ৪৫০ হেক্টরে কলা এবং ৪৮৬ হেক্টরে পান আবাদ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. ফজলুল হক জানান, ক্ষয়ক্ষতি কমিয়ে আনার জন্য কৃষি বিভাগ কৃষকদের পাশে থেকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছে।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/এএইচ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :