সূচক ও লেনদেন কমেছে

প্রকাশ | ১৩ নভেম্বর ২০১৯, ২১:৪৫ | আপডেট: ১৩ নভেম্বর ২০১৯, ২১:৫৪

অর্থনৈতিক প্রতিবেদক

দেশের দুই শেয়ারবাজারে আজ বুধবার সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৭ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৮ এবং ১৬৪৭ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮৯ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা গতকালের চেয়ে ২ কোটি ৫৫ লাখ টাকা কম।

ডিএসইতে আজ ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ৭৭টির বা ২২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩৫টির বা ৬৭ শতাংশের এবং ৩৮টি বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনার বাংলা ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ১২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১২ কোটি ৬ লাখ টাকার এবং ১১ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে রেনেটা।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ওয়াটা কেমিক্যাল, খুলনা পাওয়ার, গ্লোবাল ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক, সুহৃদ, রুপালী লাইফ ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ সাবমেরিন কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ সিএসইতে ১২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/মোআ)