ইরানের নিষেধাজ্ঞার মেয়াদ আরও এক বছর বাড়াল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১৫:৩১ | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৯, ০৮:০৮

ইরানের বিরুদ্ধে জাতীয় জরুরি অবস্থার মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে যু্ক্তরাষ্ট্র। ১৯৭৯ সালের নভেম্বর মাসে ইরানের বিশ্ববিদ্যালয় ছাত্ররা তেহরানে মার্কিন দূতাবাস দখল করার ১০ দিন পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার ১৪ নভেম্বর নির্বাহী আদেশে ইরানের বিরুদ্ধে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন।

বুধবার হোয়াইট হাউজ থেকে প্রকাশ করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৭৯ সালের নভেম্বর মাসে জারি করা ১২১৭০ নম্বর নির্বাহী আদেশের মেয়াদ আরও এক বছর বাড়ানো হলো। এ আদেশে ইরানকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, পররাষ্ট্রনীতি এবং অর্থনীতির জন্য অসাধারণ হুমকি বলে আখ্যায়িত করা হয়।

হোয়াইট হাউজ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখনো স্বাভাবিক হয়নি। সে কারণে ১৯৭৯ সালের ১৪ নভেম্বর ইরানের বিরুদ্ধে যে পদক্ষেপ নেয়া হয়েছিল তা ২০১৯ সালের ১৪ নভেম্বরর পরেও অব্যাহত থাকবে।

রাষ্ট্রীয় জরুরি অবস্থা মার্কিন প্রেসিডেন্টকে নজিরবিহীনভাবে ক্ষমতা প্রদান করে যার আওতায় প্রেসিডেন্ট সম্পদ জব্দ, ন্যাশনাল গার্ড তলব এবং সামরিক কর্মকর্তাদের বহিষ্কার করার ক্ষমতা লাভ করেন। রাষ্ট্রীয় জরুরি অবস্থার ভিত্তিতেই যুক্তরাষ্ট্র অন্য দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মতো পদক্ষেপ নিয়ে থাকেন।

ইরানের বিরুদ্ধে আমেরিকা যে রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করে রেখেছে তা অন্যতম পুরনো পদক্ষেপ যা প্রতিবছর নবায়ন করা হচ্ছে।

ঢাকা টাইমস/১৪নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :