অভিশংসনের তদন্ত সরাসরি সম্প্রচার, দেখছেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৯, ১২:৪৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার তিন বছরের প্রেসিডেন্টের মেয়াদকালে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন। তার বিরুদ্ধে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ যে তদন্ত করছে প্রকাশ্যে তার শুনানি শুরু হয়েছে। রাজনৈতিক ফায়দার জন্য ইউক্রেনের ওপর চাপ প্রয়োগের দায়ে তার বিরুদ্ধে এই অভিশংসন তদন্ত। তবে সরাসরি সম্প্রচার হওয়া এই তদন্ত মার্কিন প্রেসিডেন্ট দেখছেন না বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর রয়টার্সের।

স্থানীয় সময় বুধবার শুরু হয়েছে তদন্তের শুনানি। এটি সরাসরি সম্প্রচার করছে বিভিন্ন টেলিভিশন চ্যানেল। নানারকম গোপন প্রক্রিয়া শেষে বিরোধী ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তের শুনানি শুরু করল। কয়েক সপ্তাহ ধরে এই শুনানি চলবে।

শুনানির ব্যাপারে এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, ট্রাম্প তার কাজে ব্যস্ত রয়েছেন। শুনানির কোনও সম্প্রচার তিনি দেখছেন না।

গত ২৫ জুলাইয় এক ফোনালাপে ডেমোক্র্যাট দলীয় সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে বারবার অনুরোধ করেন ট্রাম্প। বিষয়টি প্রকাশ্যে আসার পর অভিশংসন প্রক্রিয়া শুরু হয়।

তবে এই প্রক্রিয়ার নিন্দা জানিয়ে ট্রাম্প বলেছেন, মার্কিন কংগ্রেস তার বিরুদ্ধে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ যে অভিশংসন তদন্ত শুরু করেছে তা অসাধু এবং বেআইনি। ট্রাম্প দাবি করেছেন, তিনি এমন কিছুই করেননি। এ নিয়ে চিন্তা করছেন না বলেও জানিয়েছেন তিনি।

এই তদন্ত তাকে অভিশংসিত হওয়ার ঝূঁকির মধ্যে ফেললেও খুব বেশি চিন্তার কারণ নেই। কেননা নিম্মকক্ষে এটি শেষ পর্যন্ত টিকে গেলেও উচ্চকক্ষে তা টিকবে না বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। উচ্চকক্ষে অভশংসনের বিষয়টি পাস করাতে হলে ট্রাম্পের দলের অনেক সদস্যকে তার বিরুদ্ধে ভোট দিতে হবে। যা প্রায় অসম্ভব।

১৮৮৬ সালে প্রথমবারের মতো সাবেক মার্কিন প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন এবং ১৯৯৮ সালে আরেক সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনকে অভিশংসিত করা হয়। সাবেক ওই দুই প্রেসিডেন্ট নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে পার পেয়ে যান। তবে ১৯৭৪ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ওয়াটারগেট কেলেঙ্কারির ঘটনায় অভিশংসন তদন্তের মুখে পদত্যাগ করেন।

ঢাকা টাইমস/১৪নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :