অশ্বিনের মুকুটে নতুন পালক

প্রকাশ | ১৪ নভেম্বর ২০১৯, ১৪:৪৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ভারতের তারকা অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের মুকুটে নতুন পালক। ঘরের মাঠে টেস্টে দ্রুততম ২৫০ উইকেটের মালিক হলেন তিনি।

বৃহস্পতিবার হোলকার স্টেডিয়ামে বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হককে বোল্ড করে নতুন কীর্তি গড়লেন অশ্বিন। ভারত-বাংলাদেশ প্রথম টেস্টের প্রথম দিনে ভারতের পেসাররা শুরু থেকেই নজর কাড়েন।

ইশান্ত শর্মা, উমেষ যাদব ও মহম্মদ শামি একটি করে উইকেট নেন। বল করতে এসে তারকা অফ স্পিনারও ভেল্কি দেখান। মুমিনুলকে প্যাভিলিয়নে ফিরিয়ে দিয়ে ঘরের মাঠে দ্রুততম ২৫০ উইকেট সংগ্রহ করেন অশ্বিন। ৪২টি টেস্ট ম্যাচ থেকে ২৫০ উইকেট নেন তিনি। এই নজির গড়ে দেশের প্রাক্তন তারকা স্পিনার অনিল কুম্বলে ও হরভজন সিংহের সঙ্গেও একই আসনে বসে পড়লেন অশ্বিন।

ঘরের মাঠে কুম্বলে ৪৩টি ম্যাচ থেকে ২৫০ উইকেট নিয়েছিলেন। একই মাইলস্টোনে পৌঁছতে ভাজ্জি নেন ৫১টি টেস্ট ম্যাচ। অশ্বিন অবশ্য অগ্রজদের থেকে একটু তাড়াতাড়িই ২৫০ উইকেট নেন। টেস্টে তাঁর শিকার সংখ্যা ৩৫৯। শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরলীথরনও ৪২টি ম্যাচ থেকে ২৫০টি উইকেট নিয়েছিলেন। এতদিন পর্যন্ত মুরলীই ছিলেন দ্রুততম ২৫০ উইকেটশিকারী।

ইনদওরে মুরলীকে ছুঁয়ে ফেলেন অশ্বিন। প্রায় বছর দেড়েক পরে জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটে অশ্বিনের। ক্যারিবিয়ান সফরে দলের সঙ্গে গেলেও একটি ম্যাচেও নামেননি তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ১৫টি উইকেট নেন অশ্বিন। বাংলাদেশের বিরুদ্ধে পুরনো ছন্দের ঝলকানি অশ্বিনের বোলিংয়ে।

(ঢাকাটাইমস/১৪ নভেম্বর/এআইএ)