ছুটির দিনে আয়কর মেলায় করদাতাদের ঢল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ নভেম্বর ২০১৯, ১৬:৫০ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৯, ১৪:০৭

সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম সাপ্তাহিক ছুটির দিনে করদাতাদের ঢল নেমেছে রাজধানীর ঢাকার বেইলি রোডের অফিসার্স ক্লাবে। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সকাল থেকেই মেলা প্রাঙ্গণে ভিড় করতে থাকেন করদাতারা। করদাতাদের পদচারণায় মেলায় তিল ধারনের ঠাঁই ছিল না। সব শ্রেণির করদাতাদের পাশাপাশি সরকারি-বেসরকারি চাকরিজীবী উপস্থিতি চোখে পড়ার মতো। মেলায় এক ছাদের নিচে সব ধরনের কর সেবা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন করদাতারা।

মেলা ঘুরে দেখা যায়, ভিড় এড়াতে সকালে আসা করদাতারা খুব অল্প সময়ের মধ্যেই কাজ শেষ করে ফিরেছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেলায় তাদের লাইন দীর্ঘ হয়। তবে ভিড় বাড়লেও আয়োজন ভালো থাকায় অনেকটা স্বাচ্ছন্দ্যে কর দিয়েছেন তারা।

বেসরকারি চাকরিজীবী হাসিবুল হক বলেন, ‘অফিস ছুটি থাকায় রিটার্ন দাখিল করতে এসেছি। এখানে এক জায়গায় সব সুবিধা দেয়া হয়েছে। রয়েছে ব্যাংকিং সেবাও। এমন সেবা পেয়ে আমি সন্তুষ্ট।’

সাপ্তাহিক ছুটি থাকায় করদাতাদের অনেকে পরিবারের সদস্য, বন্ধু বা পরিচিতজনদেরও মেলায় নিয়ে আসেন। মেলায় দুপুর ১২টা ৫০ মিনিট থেকে দুইটা পর্যন্ত নামাজের বিরতি দেওয়া হয়েছে। ১৪ নভেম্বর শুরু হওয়া আয়কর মেলা সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত সাত দিন চলবে।

এবার করদাতাদের সহজ ও দ্রুত সময়ের আয়কর পরিশোধের সুবিধার্থে মোবাইল ব্যাংকিং সেবা চালু করা হয়েছে। মেলায় বিকাশ, রকেট, ইউপে, শিওর ক্যাশ ও নগদ- এর মতো মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে ই-পেমেন্ট সেবা দেয়া হবে। এতে সহজে মোবাইল ফোন ব্যবহার করে কর দিতে পারবেন করদাতারা।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বলছে, মেলার প্রথম দিনে তাদের আয়কর আদায় হয়েছে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা। মোট সেবা গ্রহণ করেছেন ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন, রিটার্ন দাখিল করেছেন ৬৩ হাজার ২৭২ জন এবং নতুন ই-টিআইএন নিবন্ধন হয়েছে ৪ হাজার ৩৬৬টি।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’-এ স্লোগানে ১৪ নভেম্বর থেকে দেশব্যাপী শুরু হয়েছে আয়কর মেলা। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। এর মধ্যে রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরে চার দিন, ৪৮ উপজেলায় ২ দিন এবং ৮ উপজেলায় দিনব্যাপী করমেলা আয়োজন করবে এনবিআর। সব মিলিয়ে এবার দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হচ্ছে।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/জেআর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :