দামের উর্ধগতির প্রতিবাদে বই কিনলেই পেঁয়াজ ফ্রি!

প্রকাশ | ১৫ নভেম্বর ২০১৯, ১৭:৪২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

আজ শুক্রবার সকাল থেকে রাজধানীর খুচরা বাজারে এক কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫০ টাকায়। দেশের পেঁয়াজের পাইকারি ব্যবসায়ীদের কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীদের এমন কর্মকাণ্ডের প্রতিবাদ জানাতে ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাজ্জাদুল ইসলাম। তার বিক্রীত বইয়ের সঙ্গে একটি করে বড় আকারের পেঁয়াজ ফ্রি দেয়ার কথা জানিয়েছেন তিনি।

তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাসের মাধ্যমে তিনি এ অফারের কথা জানান। পরে তার সঙ্গে যোগাযোগ করলে স্ট্যাটাসের সত্যতা স্বীকার করে এর কারণও জানান সাজ্জাদুল।

সাজ্জাদুল ইসলাম তার ফেসবুক স্ট্যাটাসে লেখেন, ‘ভোলগা থেকে গঙ্গা, দাম ২০০ টাকা মাত্র। সাথে বড় একটা পেঁয়াজ ফ্রি... পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে মিশোপার পক্ষ থেকে প্রতিবাদ হিসেবে আমরা প্রতি বইয়ের সাথে একটা করে পেঁয়াজ ফ্রি দিবো।

দীর্ঘ দিন ধরে পাঠকদের কাছে বই বিক্রি করে আসছেন সাজ্জাদুল। একই সঙ্গে পেঁয়াজের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানিয়ে আসছেন। সর্বশেষ ব্যবসায়ীদের কর্মকাণ্ডের প্রতিবাদে জানাতে তিনি এ কার্যক্রম শুরু করেছেন।

সাজ্জাদুল জানান, বর্তমানে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়ছে। প্রতি কেজি পেঁয়াজের দাম ২০০ টাকা ছাড়িয়ে গেছে। এমন দুর্দিনে কিছু অসাধু ব্যবসায়ী নিজেদের ব্যবসায়িক স্বার্থ আদায় করতে বিভিন্ন ধরনের অফার দিচ্ছেন। তার প্রতিবাদ হিসেবে তিনি এ প্রতিবাদী কার্যক্রম শুরু করেছেন।

‘পেঁয়াজের বাজার স্থিতিশীল হওয়া এবং পেঁয়াজ নিয়ে ব্যবসায়িক রাজনীতি বন্ধ না করা পর্যন্ত’ এই প্রতিবাদ ও অফার চলবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/কারই/মোআ)