দশ বছর পর পাকিস্তানে হবে টেস্ট ক্রিকেট

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৯, ১৯:৩২

প্রায় এক দশক পরে টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানে। আগামী ডিসেম্বরে সেখানে গিয়ে দু’টি টেস্টের সিরিজ খেলতে রাজি হয়েছে শ্রীলঙ্কা। সেই দু’টি ম্যাচ টেস্ট চ্যাম্পিয়নশিপের অঙ্গ হিসেবেও বিবেচিত হতে চলেছে।

প্রসঙ্গত, পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হয়ে যাওয়ার মূলে যে সন্ত্রাসী হানার ঘটনা ছিল, সেখানেও হামলা হয়েছিল শ্রীলঙ্কার ক্রিকেটারদের উপরেই। ২০০৯ সালে লাহোরে সন্ত্রাসীরা হামলা চালিয়েছিল শ্রীলঙ্কা ক্রিকেট দলের টিম বাসের উপরে। অনেকেই তাতে আহত হয়েছিলেন, কারও কারও কাছে বিভীষিকার মতো সেই আতঙ্কের রেশ থেকে গিয়েছিল অনেক দিন। এই ভয়াবহ ঘটনার পরেই পাকিস্তানে সফর করা বন্ধ দেয় সব দল।

সম্প্রতি শ্রীলঙ্কা ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলেছে পাকিস্তানে। যদিও সেপ্টেম্বর-অক্টোবরে হওয়া সেই সিরিজে তাদের নামী ক্রিকেটারেরা কেউ ছিলেন না। নিরাপত্তার কারণ দেখিয়ে অনেকে সেই সফরে যেতে চাননি। ওয়ানডে অধিনায়ক দিমুথ করুণারত্নে এবং টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা যাননি পাকিস্তানে।

টেস্ট সিরিজের ক্ষেত্রেও দেখার যে, নামী এবং প্রথম সারির ক্রিকেটারেরা কতজনে যেতে রাজি হন। তবে দু’দেশের বোর্ডের মধ্যে কথাবার্তা হয়ে সফরসূচিও তৈরি হওয়া শুরু হয়ে গিয়েছে। ডিসেম্বরের ১১-১৫ রাওয়ালপিন্ডিতে হবে প্রথম টেস্ট। ডিসেম্বরের ১৯-২৩ দ্বিতীয় টেস্ট হবে করাচিতে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের ডিরেক্টর জাকির খান বলেছেন, ‘এটা আমাদের সকলের জন্য দারুণ এক সুসংবাদ। পাকিস্তান যে অন্য আর সব দেশের মতোই নিরাপদ, তা প্রমাণ করে দিচ্ছে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কাছে আমরা কৃতজ্ঞ। এই সিদ্ধান্তের ফলে নিয়মিতভাবে পাকিস্তানে ক্রিকেট ফেরানোর উদ্যোগ আরও গতি পাবে।’

প্রথমে ঠিক ছিল, অক্টোবরে পাকিস্তানে গিয়ে টেস্ট খেলবে শ্রীলঙ্কা। ডিসেম্বরে হবে এক দিনের সিরিজ। কিন্তু নিরাপত্তা সংক্রান্ত বিষয় সরেজমিনে বুঝে নেওয়ার সুযোগ দিতে প্রথমে সীমিত ওভারের সিরিজ খেলানো হয় শ্রীলঙ্কাকে।

জাকির খান বলেছেন, ‘সূচি তৈরি হয়ে গিয়েছে। এখন উচ্চ মানের ব্যবস্থাপনা করার দায়িত্ব আমাদের।’

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের চীফ এক্সিকিউটিভ অ্যাশলে ডি সিলভা বলেছেন, আগের সফরে গিয়ে নিশ্চিন্ত বোধ করার পরেই তাঁরা ঠিক করেন, পাকিস্তানে পূর্ণাঙ্গ টেস্ট সিরিজ খেলতে যাওয়া যেতে পারে। ‘আমরা মনে করি, সব ক্রিকেট দলেরই নিজেদের দেশে ম্যাচ আয়োজন করা উচিত। এই কারণে পাকিস্তানে টেস্ট ক্রিকেট ফেরার ক্ষেত্রে আমাদের ভূমিকাটুকু পালন করতে পেরে আমরা খুশি।’

(ঢাকাটাইমস/১৫ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :