শ্রীলঙ্কায় চলছে প্রেসিডেন্ট নির্বাচন, বাসে হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৯, ১০:৫৩

শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। শনিবার স্থানীয় সময় সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশটির অষ্টম প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে দেশজুড়ে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নির্বাচন শুরুর কয়েক ঘণ্টা আগে ভোটারদের বহনকারী শতাধিক বাসের কনভয়ে হামলা ও গুলির ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হতাহতি হয়নি বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

শনিবার সকালে উত্তর-পশ্চিম শ্রীলঙ্কায় বাসের কনভয়ে হামলার ঘটনা ঘটেছে। সংখ্যালঘু সম্প্রদায়ের ভোটারদের ভোটকেন্দ্রের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল। পথে রাস্তায় টায়ার জ্বালিয়ে আটকানো হয় ১০০টি বাসের কনভয়টিকে। তারপর দুটি বাস লক্ষ্য করে গুলি চালানো হয় বলে খবর। বাসগুলির দিকে পাথরও ছোড়া হয়।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে মোট ৩৫ জন প্রার্থী অংশ গ্রহণ করছেন। তবে প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা নির্বাচন করছেন না। ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) এর সাজিথ প্রেমাদাসা এবং বিরোধী দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট (এসএলপিপি) এর গোটাবায়া রাজাপাক্ষের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে।

সাজিথ প্রেমাদাসা দেশটির সাবেক প্রধানমন্ত্রী রানাসিংহ প্রেমাদাসার ছেলে। তিনি সংখ্যালঘু তামিল ও মুসলিম সম্প্রদায়ের কাছে জনপ্রিয়। গোটাবায়ে রাজাপাক্ষে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের ভাই। গোটাবায়ে রাজাপক্ষে ভাইয়ের আমলে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন । ২০০৯ সালে সংখ্যালঘু তামিল ও উগ্রপন্থী বৌদ্ধদের মধ্যকার রক্তক্ষয়ী গৃহযুদ্ধ অবসানে তার তাৎপর্যপূর্ণ ভূমিকা ছিল।

বুধবার নির্বাচনি প্রচারণা শেষ হয়েছে। শেষ মুহূর্তের প্রচারণায় নানা প্রতিশ্রুতি দিয়েন প্রার্থীরা। জোর দিয়েছেন দেশের উন্নয়ন ও শক্তিশালী অর্থনীতি গড়ে তোলার ওপর।

২০১৯ সালের ২১ এপ্রিল শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা বিস্ফোরণ হয়। এতে নিহত হন অন্তত ২৫৮ জন। এ কারণে এবারের নির্বাচনকে ঘিরে দেশজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে রাজধানী কলম্বোসহ পুরো দেশ।

ঢাকা টাইমস/১৬নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :