স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কে এই নির্মল?

প্রকাশ | ১৬ নভেম্বর ২০১৯, ১৭:১১ | আপডেট: ১৬ নভেম্বর ২০১৯, ১৮:৩৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
নির্মল রঞ্জন গুহ

প্রায় সাত বছর পর ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি হয়েছে। এই কমিটিতে সভাপতির দায়িত্ব পেয়েছেন নির্মল রঞ্জন গুহ। শনিবার বিকালে এই কমিটি ঘোষণা করা হয়।

নতুন সভাপতি নির্মল রঞ্জন গুহ এর আগে স্বেচ্ছাসেবক লীগের সিনিয়র সহ-সভাপতি ছিলেন। আজ যে সম্মেলন হলো এর প্রস্তুতি কমিটির আহ্বায়কের দায়িত্বও তিনি পালন করেন।

ছাত্রলীগের হাত ধরে রাজনীতিতে পথচলা নির্মল রঞ্জন গুহের। ছাত্রজীবনে তিনি ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক, মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক, মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন।

নির্মল রঞ্জন গুহ ঢাকা জেলা স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাকালীন আহ্বায়কেরও দায়িত্ব পালন করেন।

বিকালে রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে নতুন নেতৃত্ব ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে সভাপতি পদে ছয়জন ও সাধারণ সম্পাদক পদে ১২ জনের নাম প্রস্তাব ও সমর্থন করা হয়। পরে প্রার্থীরা যেন নিজেদের মাঝে সমঝোতা করতে পারেন সেজন্য ২০ মিনিট সময় দেওয়া হয়। সমঝোতা না হওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শক্রমে নতুন কমিটি ঘোষণা করা হয়।

স্বেচ্ছাসেবক লীগ প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ সালে। গঠনতন্ত্র অনুযায়ী তিন বছর পরপর সম্মেলন করার কথা থাকলেও গত ২৫ বছরে হয়েছে মাত্র দুটি। সবশেষ ২০১২ সালে হয় দ্বিতীয় কমিটি। ওই সম্মেলনে সভাপতি করা হয় মোল্লা মো. আবু কাওছার এবং সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে। সাত বছর পর অনুষ্ঠিত হলো সংগঠনটির তৃতীয় সম্মেলন।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/টিএ/জেবি)