মানিকগঞ্জে নানা আয়োজনে রণদা প্রসাদ সাহাকে স্মরণ

প্রকাশ | ১৬ নভেম্বর ২০১৯, ২১:০৪

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

মানিকগঞ্জে নানা আয়োজনে দানবীর রণদা প্রসাদ সাহার ১২৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শনিবার মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজের রণদা প্রসাদ সাহা চত্বরে আলোচনা সভা ও কেক কেটে তার জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ নুরুল আমিনের সভাপতিত্বে আলোচনা সভায় কলেজ শাখা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গিরীন্দ্র্র কুমার রায় বক্তব্য দেন।

এ সময় কলেজ শাখা শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক মিজানুর রহমান, কোষাধ্যক্ষ জাফর ইকবাল, প্রভাষক অপুরাম ঘোষ, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জেলা কমিটির সহ-সভাপতি জাহাঙ্গীর আলম বিশ্বাস, কলেজ ছাত্রলীগের সভাপতি নাদিম হোসেন ও সাধারণ সম্পাদক আসিফ হোসেনসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রণদা প্রসাদ সাহা মানিকগঞ্জে বাবার নামে দেবেন্দ্র কলেজ স্থাপন করেন। পরবর্তীতে কলেজটি সরকারি করা হয়। তিনি বাংলাদেশে হাসপাতাল, একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান এবং দরিদ্রদের কল্যাণার্থে ট্রাস্ট গঠন করেন। দেশের উন্নয়ন ও মানবতার কল্যাণে প্রচুর অর্থ দান করে গেছেন তিনি। এ কারণে তাকে দানবীর নামে আখ্যায়িত করা হয়। মানবতাধর্মী কাজে সম্পৃক্ত থাকায় তৎকালীন বৃটিশ সরকার রণদা প্রসাদ সাহাকে রায় বাহাদুর খেতাব দেন। পরবর্তীতে বাংলাদেশ সরকার মানবসেবায় অসামান্য অবদান রাখায় ও তার কাজের যথাযথ স্বীকৃতিস্বরূপ তাকে স্বাধীনতা পুরস্কার (মরণোত্তর) প্রদান করে।

তিনি ১৮৯৬ সালের ১৫ নভেম্বর ঢাকার অদূরে সাভারে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস টাঙ্গাইলের মির্জাপুরে। ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী তাকে অপহরণ করে। পরবর্তীতে তার কোনো খোঁজ পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/এলএ)