সৌদিতে নির্যাতনের বিবরণ দিলেন সুমি

প্রকাশ | ১৬ নভেম্বর ২০১৯, ২১:৫৩ | আপডেট: ১৭ নভেম্বর ২০১৯, ০৯:৪৬

পঞ্চগড় প্রতিনিধি

সৌদি আরবে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে ফিরে আসা গৃহকর্মী সুমি আক্তারকে তার বাবা-মায়ের কাছে হস্তান্তর করা হয়েছে। এর আগে সুমি উপজেলা নির্বাহী কর্মকর্তার কক্ষে সংবাদিকদের কাছে তার ওপর সৌদিতে তার ওপর নির্যাতনের বর্ণনা দেন।

বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহমুদ হাসান শুক্রবার বিকালে সুমিকে তার বাবা  রফিকুল ইসলামের কাছে হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক আবু হেনা মোস্তফা কামাল, বোদা উপজেলার পাঁচপীর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান হুমায়ূন কবীর প্রধান।

বাবা-মায়ের নিষেধ অমান্য করে সুমি তার স্বামী নুরুল ইসলামে প্ররোচনায় সৌদিতে গিয়েছিলেন। সেখানে গিয়ে পড়েন নির্যাতনের মুখে। প্রায় সাড়ে পাঁচ মাস তার ওপর নির্যাতনের বর্ণনা চলে।

সাংবাদিকদের সুমি বলেন, ‘আমি যেভাবে নির্যাতন হয়েছি, তা সবাই ভিডিওর মাধ্যমে জেনেছেন। আর নতুন করে কিছু বলতে চাচ্ছি না। ওখানে আমার ওপর কী ধরনের নির্যাতন করা হয়েছে, এটা আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন।’

সুমি বলেন, ‘প্রতি রাতে শরীরের ওপর চলত নির্যাতন। প্রতিবাদ করলে শুরু হতো মারধর। একপর্যায়ে অজ্ঞান হয়ে পড়তাম। কিন্তু তাতে তারা থেমে যেত না। ওই অবস্থাতেই শরীরের ওপর ঝাঁপিয়ে পড়ত। জ্ঞান ফিরলে বুঝতে পারতাম সেটা।’

স্বামীর প্ররোচনায় সৌদিতে যাওয়ার পর তার প্রথম কর্মস্থলে মালিক মারধর, হাতের তালুতে গরম তেল ঢেলে দেওয়া এবং কক্ষে আটকে রাখাসহ বিভিন্নভাবে নির্যাতন করত। তখন ওই মালিক তাকে না জানিয়ে ইয়েমেন সীমান্ত এলাকা নাজরানের এক ব্যক্তির কাছে প্রায় ২২ হাজার রিয়ালে তাকে বিক্রি করে দেন। বলেন সুমি।

সৌদি যাওয়ার আগে ঢাকায় একটি পোশাক কারখানায় চাকরি করতেন অষ্টম শ্রেণি পাস সুমি। সেখানে আশুলিয়ার চারাবাগ এলাকার নুরুল ইসলামের সঙ্গে তার পরিচয় ও পরে বিয়ে হয়।

সুমি বলেন, ‘মা-বাবার নিষেধ অমান্য করে স্বামীর কথামতো সৌদিতে যাই। ট্রাভেল এজেন্সি রূপসী বাংলা ওভারসিজ ভালো কাজের কথা বলে গৃহকর্মীর ভিসায় গত ৩০ মে আমাকে সেখানে পাঠায়।’

সুমির সর্বশেষ অবস্থা জানতে শনিবার দুপুরে সুমির পৈতৃক বাড়ি বোদা উপজেলা পাঁচপীর ইউনিয়নের সেনপাড়া গ্রামে গিয়ে তাকে পাওয়া যায়নি। তার মা জানান, শারীরিকভাবে অসুস্থ বলে সুমিকে চিকিৎসার জন্য ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দিবাগত ভোররাতে সৌদি আরব থেকে বাংলাদেশে নিয়ে আসা হয় সুমিকে। এরপর প্রবাসী কল্যাণ ডেস্কের কর্মীরা অতি গোপনীয়তার মধ্য দিয়ে তাকে পঞ্চগড়ে নিয়ে যাওয়া হয়।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/মোআ)