রবিবার সন্ধ্যায় বিপিএলের প্লেয়ার্স ড্রাফট

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ০৮:৩৪ | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৯, ২২:০৫

‘বঙ্গবন্ধু বিপিএল’ এর প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে আগামীকাল (রবিবার)। রাজধানীর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে তা শুরু হবে সন্ধ্যা ছয়টায়। বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। টুর্নামেন্টে অংশ নেয়া সাতটি দল তাদের পছন্দের খেলোয়াড়দের নিয়ে দল সাজাবে।

এবারের বিপিএলে অংশ নেয়া দলগুলো হচ্ছে যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার ব্যাংক খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

প্লেয়ার্স ড্রাফটে আছে ১৮১ জন দেশি ক্রিকেটার ও ৪৩৯ জন বিদেশি ক্রিকেটার। দেশি ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘এ প্লাস’ ক্যাটাগরিতে থাকা খেলোয়াড়রা পাবেন সর্বোচ্চ ৫০ লাখ টাকা করে।

এই ক্যাটাগরিতে আছেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। সাকিব আল হাসান নিষিদ্ধ না হলে এই ক্যাটাগরিতে থাকতেন। এবারই প্রথমবার সাকিবকে ছাড়া হতে যাচ্ছে বিপিএল।

‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ২৫ লাখ করে। এই ক্যাটাগরিতে আছেন মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও মুমিনুল হক।

‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ১৮ লাখ করে। এই ক্যাটাগরিতে ২৪ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। এই তালিকায় থাকা উল্লেখযোগ্য ক্রিকেটার হলেন সাব্বির রহমান, আফিফ হোসেন, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, আবু জায়েদ, তাসকিন আহমেদ, নাজমুল হোসেন শান্ত, শফিউল ইসলাম, নুরুল হাসান।

‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়দের মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ লাখ টাকা। এই ক্যাটাগরিতে ৪১ জন ক্রিকেটার রাখা হয়েছে। সম্প্রতি ভারত মাতিয়ে আসা তরুণ ওপেনার নাঈম শেখ এই তালিকায় স্থান পেয়েছেন। বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল, বাংলাদেশ দলের সাবেক তারকা শাহরিয়ার নাফিস এই ক্যটাগরিতে আছেন।

‘ডি’ক্যাটাগরির খেলোয়াড়রা ৮ লাখ ও ‘ই’ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৫ লাখ টাকা করে। ‘ডি’ ক্যাটাগরিতে ৫৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। ‘ই’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪৪ জন ক্রিকেটারকে।

অন্যদিকে, বিদেশি ক্রিকেটারদের জন্য পাঁচটি ক্যাটাগরি করা হয়েছে। সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ প্লাস’-এ থাকা ১১ ক্রিকেটারের দাম ধরা হয়েছে ১ লাখ ডলার করে। এই তালিকায় শহীদ আফ্রিদি, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, রাইলি রুশো, গেইল ও ডোয়াইন স্মিথরা আছেন। ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৭০ হাজার ডলার করে। এছাড়া ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটারদের ৩০ হাজার ডলার এবং ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটারদের মূল ২০ হাজার ডলার করে নির্ধারণ করা হয়েছে।

বিদেশি ক্রিকেটারদের তালিকায় সর্বোচ্চ সংখ্যক ক্রিকেটার হলেন ইংল্যান্ডের। ইউরোপের এই দেশ থেকে তালিকায় আছেন ৯৫ জন ক্রিকেটার। দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৮৯ জন ক্রিকেটার আছেন পাকিস্তান থেকে। ভারত থেকে আছেন তিনজন ক্রিকেটার।

(ঢাকাটাইমস/১৬ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :