শ্রীলঙ্কায় জয়ের পথে রাজাপক্ষ, অস্বস্তিতে ভারত

প্রকাশ | ১৭ নভেম্বর ২০১৯, ১৩:৫৩

ঢাকা টাইমস ডেস্ক

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হতে চলেছেন গোতাবায়া রাজাপক্ষ। তার সবচেয়ে শক্তিশালী ঘাঁটি সিংহলী অধ্যুষিত এলাকার ভোট গণনা মিটে গেলে রাজাপক্ষের প্রাপ্ত ভোটের হার ৫০ শতাংশ ছাড়িয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। তবে ‘চীন ঘনিষ্ঠ’ গোতাবায়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পথে থাকলেও অস্বস্তিতে রয়েছে ভারত। কারণ শ্রীলঙ্কা ও চীনের মধ্যে সেতু হিসাবে বরাবর কাজ করেছে রাজাপক্ষ পরিবার।

রাজাপক্ষ ৫৩-৫৪ শতাংশ ভোট পেয়ে গিয়েছেন বলে দাবি করেছেন তার মুখপাত্র কহেলিয়া রম্বুকওয়েলার। সংবাদ সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘৫৩-৫৪ শতাংশ ভোট পেয়েছি আমরা। এটা পরিষ্কার জয়। নিজের চোখে দেখেছি আমরা। গোতাবায়া আমাদের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। আগামিকালই শপথ নেবেন তিনি।’

গত শনিবার নির্বাচনের দিন একাধিক বিক্ষিপ্ত হিংসার ঘটনা ঘটলেও, প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষ বুথে গিয়ে ভোট দেন বলে জানিয়েছেন সে দেশের নির্বাচন কমিশনের চেয়ারম্যান মহিন্দা দেশপ্রিয়। তবে রাজাপক্ষের জয়ের জন্য তার সন্ত্রাসবিরোধী অবস্থানকেই কৃতিত্ব দিচ্ছেন অনেকে।

চলতি বছর ইস্টারের সকালে ভয়াবহ জঙ্গি হামলার সাক্ষী হয় শ্রীলঙ্কা। তাতে ২৫৯ জন প্রাণ হারান। এরপর রাজাপক্ষের নির্বাচনী প্রচারে সন্ত্রাসবাদই মূল ইস্যু হয়ে দাঁড়ায়। সাধারণ মানুষকে নিরাপত্তার আশ্বাস দেন তিনি। তাতেই মানুষ তাকে বেছে নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

এদিকে ‘চীন ঘনিষ্ঠ’ বলে পরিচিত গোতাবায়াকে ইতোমধ্যে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে মোদী লেখেন, ‘গোতাবায়া রাজাপক্ষ, প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের জন্য আপনাকে শুভেচ্ছা। আমাদের দুই দেশ এবং দেশের নাগরিকদের জন্য শান্তি, সমৃদ্ধি এবং গোটা উপমহাদেশের নিরাপত্তার জন্য আপনার সঙ্গে একজোট হয়ে কাজ করতে অপেক্ষায় রয়েছি।’

তবে গোতাবায়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় সামান্য হলেও অস্বস্তিতে ভারত। কারণ শ্রীলঙ্কার সঙ্গে চীনের মধ্যে বরাবর সেতু হিসাবে কাজ করেছে রাজাপক্ষ পরিবার। ২০১৫ সালে মহিন্দা রাজাপক্ষের নির্বাচনী প্রচারে বেইজিং কোটি কোটি টাকা ঢেলেছিল বলেও দাবি করেন কেউ কেউ।

তাই গোতাবায়ার জমানায় ভারতের তুলনায় চীনকেই শ্রীলঙ্কা বেশি গুরুত্ব দেবে বলে মনে করা হচ্ছে। তার ওপর আগামী বছরের শুরুতে আবার সংসদীয় নির্বাচন শ্রীলঙ্কায়। তাতে ফের প্রধানমন্ত্রী পদ ফিরে পেতে মরিয়া চেষ্টা চালাবেন মহিন্দা রাজাপক্ষ। তিনি জয়ী হলে, রাজাপক্ষ ভাইদের হাতেই উঠবে শ্রীলঙ্কার শাসনব্যবস্থার রাশ। তাতেই দুশ্চিন্তা আরও বেড়েছে ভারতের।

শ্রীলঙ্কার সাবেক রাষ্ট্রপতি মহিন্দা রাজাপক্ষের ভাই গোতাবায়া রাজাপক্ষ। দেশের প্রতিরক্ষা সচিবও ছিলেন তিনি। সেনাবাহিনীতেও দীর্ঘদিন কাটিয়েছেন। এমনকি এলটিটিইর বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধের অবসানও তার হাত ধরেই। এই অভিজ্ঞতাই নির্বাচনী লড়াইয়ে কাজ দিয়েছে। তবে সংখ্যালঘু মুসলিম এবং তামিলরা তার ওপর অসন্তুষ্ট হলেও, সংখ্যাগুরু সিংহলীদের মধ্যে তার জনপ্রিয়তা রয়েছে। সিংহলী বৌদ্ধদেরও সমর্থনও পেয়েছেন তিনি।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/ডিএম)