‘নেপালি শিক্ষার্থীকে যৌন নিপীড়ন’: বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৯, ২০:১৬ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৯, ২০:১৬

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সহকারি প্রক্টর ও সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক হুমায়ন কবিরের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনে তার বিরুদ্ধে শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন নেপালি শিক্ষার্থীরা। এই বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচার বিভাগের নেপালি এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে রবিবার দুপুরে এ মানববন্ধন পালিত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে প্রায় ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে আন্দোলনকারীরা ব্যানার ও বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড বহন করেন এবং অভিযুক্ত শিক্ষকের শাস্তির দাবি জানান।

এর আগে গত মঙ্গলবার ওই ছাত্রী তার সাথে শিক্ষক হুমায়ুন কবীরের যৌন নিপীড়ন বিষয়ে রেজিস্ট্রার বরাবর একটি লিখিত অভিযোগ দেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, সমাজ বিজ্ঞান অনুষদের প্রভাষক হুমায়ুন কবির তাদের কৃষি বিজ্ঞান অনুষদের ক্লাস নিতেন। ক্লাস শেষে তাকে প্রায়ই ব্যক্তিগতভাবে দেখা করতে বলতেন। তিনিও আমার সাথে দেখা করতেন। দেখা করার পরে তিনি তার সাথে ফ্রিভাবে কথা বলতে ও বন্ধুত্বসুলভ আলোচনা করার জন্য অনুরোধ করতেন এবং তাকে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান ও এক্সেপ্ট করার জন্য অনুরোধ করেন। তিনি তার ফ্রেন্ড রিকোয়েস্ট এক্সেপ্ট করেন। তারপর থেকে তিনি তার সাথে সেক্সুয়ালি ম্যাসেজ করতে থাকেন এবং ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে তাকে বিয়ে করার প্রস্তাব দেন এবং খুব খারাপ ম্যাসেজিং করতে থাকেন। সে আমার পেটে বাচ্চা দেয়ার প্রস্তাব দেন। তিনি তাকে ঘুরতে যাওয়ার জন্য প্রস্তাব দিতে থাকেন। তিনি এসব কথা শিক্ষকদের কাছে বলে দেয়ার কথা বললে তাকে নানাভাবে হুমকি দেন। তিনি (হুমাযুন কবীর) আমাকে বিশ্ববিদ্যালয় থেকে কোনো প্রকার সার্টিফিকেট নিয়ে বাংলাদেশ থেকে যেতে দেবে না বলেও হুমকির দিয়েছেন। এসব কারণে আমি নিরাপত্তাহীনতা ও দুশ্চিন্তায় ভুগছি। এসব কারণে পড়ালেখায় বিঘ্ন ঘটছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন রবিবার যৌন নিপীড়ন প্রতিরোধ সেলের প্রধান ও আইন বিভাগের শিক্ষক মানসুরা খানমকে প্রধান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। এই কমিটিকে আগামী পাঁচ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে।

এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান মানসুরা খানম বলেন, ‘রবিবার সকালে পত্র পেয়েছি। আশা করি, নিদিষ্ট সময়ের মধ্যে প্রতিবেদন দাখিল করতে পারব। তবে বিষয়টি স্পর্শকাতর হওয়ায় একটু সময় বেশি লাগতে পারে।’

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :