নতুন সড়ক আইন

ভ্রাম্যমাণ চার আদালতে এক লাখ টাকা জরিমানা

প্রকাশ | ১৮ নভেম্বর ২০১৯, ১৭:০৫ | আপডেট: ১৮ নভেম্বর ২০১৯, ১৭:১৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সড়কে শৃঙ্খলা ফেরাতে নতুন আইনে জরিমানা শুরু হয়েছে। সোমবার সকাল থেকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) রাজধানীর ছয়টি স্পটে মোট আটটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এর মধ্যে চারটি আদালতে লক্ষাধিক টাকা জরিমানা করা হয়। যেসব যানবাহনের ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন এবং ড্রাইভিং লাইসেন্স ছিল না তাদের জরিমানা করা হয়।

অভিযানের প্রথম দিনে চারটি ভ্রাম্যমাণ আদালতে মোট এক লাখ পাঁচশ টাকা জরিমানা করা হয়। এছাড়া অন্য চারটি ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে কিনা তা জানা যায়নি।

রাজধানীর রায়েরবাগ, শনিরআখড়া, ধোলাইপাড় ও সায়েদাবাদ এলাকায় অভিযান পরিচালনা করেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম। ঢাকাটাইমসকে তিনি জানান, ‘সকাল থেকে শুরু হওয়া অভিযান চলে দুপুর পর্যন্ত। অভিযানে ২৪টি পরিবহনের বিরুদ্ধে মামলা করা হয়েছে এবং জরিমানা আদায় করা হয়েছে ৫২ হাজার টাকা। ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন এবং ড্রাইভিং লাইসেন্স না থাকায় এসব গাড়ির জরিমানা করা হয়। তাছাড়া ভারি যানবাহন হালকা লাইসেন্স দিয়ে চালানোর অভিযোগও আমরা পেয়েছি।’

অভিযান অব্যাহত থাকবে জানিয়ে মাজহারুল ইসলাম বলেন, ‘এখন থেকে প্রতিদিন আমাদের অভিযান চলবে এবং আরও জোরদার করা হবে।’

গত ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ১৭দিন প্রচার প্রচারণার পর থেকে সোমবার প্রয়োগ শুরু করেছে পরিবহন নিয়ন্ত্রণ সংস্থা (বিআরটিএ)। রাজধানীর উত্তরা, বনানী, মতিঝিল, মিরপুর, যাত্রাবাড়ী ও মানিক মিয়া এভিনিউ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তারা। এর মধ্যে দুটি স্পটে দুটি করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

বিআরটিএ’র আদালত-৭ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হাসান পাটোয়ারী ও আদালত-৮ ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীন বলেন, ‘অভিযানের মুখ্য উদ্দেশ্য নতুন আইনের প্রয়োগ হলেও জনসচেতনতাকে অধিক গুরুত্ব এবং কম জরিমানা করা হচ্ছে। অভিযানে ফিটনেস, কালার, গাড়ির রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, চালকের ড্রাইভিং লাইসেন্সের ব্যত্যয় পেলে মামলা ও জরিমানা করা হচ্ছে। তবে এখনও কাউকে জেল দেয়া হয়নি।’ এই দুই আদালত সংসদ ভবন এলাকায় ৩০টি মামলা করে। যাতে জরিমানা করা হয় ২৭ হাজার ৫শ টাকা।

এছাড়া বনানীতে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এমএম সামিরুল ইসলাম। তিনি মোট ১১টি মামলায় জরিমানা করেন ২১ হাজার টাকা।

ঢাকাটাইমস/১৮নভেম্বর/এসএস/এমআর