ভারতের সীমান্ত পাহারা দেবে স্যাটেলাইট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৯, ১১:২৭

সীমান্ত পাহারা দিতে স্যাটেলাইটের সাহায্য নেবে ভারত। দেশটির মহাকশ গবেষণা সংস্থা ইসরো এমন স্যাটেলাইট নিয়ে কাজ করছে। চলতি মাস ও আগামী মাসে এমন তিনটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে ইসরো। এই স্যাটেলাইটগুলোর মধ্যে অন্যতম হলো কার্টোস্যাট-থ্রি। ২৫ নভেম্বর এটি মহাকাশে পাঠাবে ইসরো।

কার্টোস্যাট স্যাটেলাইটটি কার্টোগ্রাফি বা মানচিত্রনির্মানকারী স্যাটেলাইট। এই স্যাটেলাইটটি রিস্যাট সিরিজ স্যাটেলাইটের অন্তর্গত। এই রিস্যাটের সাহায্যেই ভারত বালাকোটে হামলা চালিয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে সমর্থ হয়েছিল। কার্টেস্যাট-থ্রি এই সিরিজের থার্ড জেনারেশন স্যাটেলাইট। এটির উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরা হাই রেজলিউশনের ছবি তুলতে সক্ষম। মাত্র ২৫ সেন্টিমিটারের জিনিসকেও আলাদাভাবে বোঝাতে সক্ষম এই স্যাটেলাইটের ক্যামেরা। এই ক্যামেরার সাহায্যেই ভারতীয় সেনা সীমান্তে নজর রাখবে।

৫০৯ কিলোমিটার উচু কক্ষপথে এই স্যাটেলাইটটি ঘুরবে। এটি ৯৭.৫ ডিগ্রি বাঁকে ভারতের সীমান্তের উপর নজর রাখবে। আবহাওয়া ভালো থাকলে ২৫ নভেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অবস্থিতি সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চ করা হবে কার্টোস্যাট-থ্রি। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি সি ফোর্টি সেভেন রকেট ব্যবহার করে এই স্যাটেলাইটটি লঞ্চ করবে ইসরো। এটি ইসরোর শ্রীহরিকোটা থেকে লঞ্চ করা ৭৪তম লঞ্চ ভেহিকেল।

এই একই লঞ্চে কার্টোস্যাট ছাড়াও থাকবে ১৩টি অন্য কমার্সিয়াল ন্যানো স্যাটেলাইট। এই সবকটি স্যাটেলাইট যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের সঙ্গে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চুক্তির ভিত্তিতেই এই স্যাটেলাইটগুলি লঞ্চ করবে ইসরো। এছাড়া ইসরো ডিসেম্বরে লঞ্চ করতে চলেছে রিস্যাট-টুবিআর-ওয়ান ও রিস্যাট-টুবিআর-টু। কার্টোস্যাট-থ্রি এর পাশাপাশি এইগুলো ভারতীয় সেনাকে সীমান্তের উপর নজর রাখতে সাহায্য করবে।

ঢাকা টাইমস/১৯নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :