ভেজা গোলাপি বলে অনুশীলন করবে ভারত!

প্রকাশ | ১৯ নভেম্বর ২০১৯, ১১:৩৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ইডেনে ঐতিহাসিক দিনরাতের টেস্ট ম্যাচ নিয়ে জোরালো চিন্তাভাবনা শুরু হয়ে গিয়েছে ভারতীয় দলের অন্দরমহলে। প্রথমেই শিশিরের রহস্য সমাধানের চেষ্টায় নেমেছে দল। বিরাট কোহলিরা কলকাতায় এসে পৌঁছাবেন আজ। তার আগে ইন্দোরে প্রথম টেস্ট জিতে কোহলি, রোহিত শর্মারা দু’দিনের ছুটিতে গিয়েছিলেন বাড়িতে। চেতেশ্বর পূজারারা ইন্দোরে গোলাপি বলে অনুশীলন করেছেন।

ইডেনে দিনরাতের টেস্টে শিশিরের প্রভাব নিয়ে চর্চা চলছে। ইন্দোরে বসেই ভারতীয় দলের মস্তিষ্করা ভাবতে শুরু করেছেন কীভাবে শিশিরের মোকাবেলার জন্য তৈরি হওয়া যায়। ইডেনে মোহাম্মদ শামি, উমেশ যাদব, আর অশ্বিনদের ভেজা গোলাপি বলে অনুশীলন করতে দেখা গেলে অবাক হওয়ার নেই। এই সময়টায় ইডেনে ভালই শিশির থাকবে বলে অনুমান করা হচ্ছে। কারও কারও মতে, বল এতটাই ভিজে যেতে পারে যে, সন্ধ্যার পরে বোলারদের পক্ষে বল ধরাই কঠিন হয়ে যেতে পারে। সে কথা ভেবেই শামি, অশ্বিনদের ভিজে গোলাপি বলে বোলিং করিয়ে তৈরি করা হতে পারে।

এমনিতে শিশিরের প্রভাবে বেশি অসুবিধা হয় স্পিনারদের। তাঁদের পক্ষে বল ভাল করে ধরাটাই কঠিন হয়ে যায়। অশ্বিনের মতো আঙুলের প্রভাবে বল করা স্পিনারের আরো সমস্যা হতে পারে। কারণ শিশিরে ভেজা বল পিছলে যাওয়ার খুব সম্ভাবনা থাকে। এই প্রতিকূলতার মোকাবেলা করার জন্যই ভারতীয় দলের প্র্যাক্টিসে ভিজে বলের ব্যবহার দেখা যেতে পারে।

ভারতের এই বর্তমান দলে ছয়-সাতজন এর আগে ঘরোয়া ক্রিকেটে গোলাপি বলে খেলেছেন। চেতেশ্বর পূজারা, মোহাম্মদ শামি, ঋদ্ধিমান সাহারা সেই তালিকায় রয়েছেন। কিন্তু খুব স্পষ্ট ধারণা কারও নেই। ইন্দোরে টেস্ট ম্যাচ চলাকালীন দু’একবার গোলাপি বলে অনুশীলন করেছেন কোহলিরা। রবিবার পূজারা, অশ্বিনরা মহড়ায় নেমেছিলেন। কিন্তু খুব তীব্রতা ছিল না সেই অনুশীলনে। ভারতীয় দলের অন্দরমহলে ইডেনের দিনরাতের টেস্ট নিয়ে এখন প্রধান ধাঁধা দু’টি। এক. শিশিরের প্রভাব কতটা থাকবে? দুই. গোধূলি লগ্নে বল কেমন আচরণ করবে?

গোলাপি বলে খেলার অভিজ্ঞতা থাকা কারও কারও মতে, গোধূলি লগ্নে বলটা দেখতে অসুবিধা হয়। ব্যাটসম্যানদের তো বটেই, এমনকি ফিল্ডাররাও অনেক সময় অসুবিধায় পড়েন। এর সঙ্গে যোগ করতে হবে ইডেনের বিশালতা এবং টিকিট নিয়ে যা উত্তুঙ্গ আগ্রহ, তাতে মাঠ সম্পূর্ণ ভর্তি থাকবে। পুরো ভর্তি ইডেনে ঠিক সন্ধ্যা হওয়ার সময় গোলাপি বল ঠিক মতো দেখাটা আরও কঠিন হতে পারে বলে কারও কারও মত। সেই কারণে ভারতীয় দল ইডেন টেস্টের আগের দু’দিন যে প্র্যাক্টিস করবে, তাতে একটি পর্ব অন্তত নৈশালোকে করার ভাবনা রয়েছে। যাতে গোধূলি লগ্নের পরীক্ষাটাও সেরে নেওয়া যায়।

(ঢাকাটাইমস/১৯ নভেম্বর/এসইউএল)