বশেমুরবিপ্রবির সাবেক ভিসির বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু

প্রকাশ | ১৯ নভেম্বর ২০১৯, ১৬:৫৪

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) পদত্যাগী সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসির উদ্দিনের ঘুষ, দুর্নীতি, ভর্তি বাণিজ্য, নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন ধরনের মালামাল কেনায় অনিয়ম তদন্ত শুরু করেছে দুদক। 

মঙ্গলবার সকালে দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয়, ঢাকা এর পরিচালক শেখ মো. ফানাফিল্যা বিশ্ববিদ্যালয়ে এসে তদন্তকাজ শুরু করেছেন। দুদিন অবস্থান করে তিনি সাবেক উপাচার্যের মেয়াদকালে পরিচালিত কর্মকাণ্ডের তদন্ত করবেন বলে জানা গেছে।

সকাল ১০টায় পরিচালক শেখ মো. ফানাফিল্যা শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে কথা বলেন এবং তাদেরকে একটি করে ফরম দেয়া হয়েছে। ওই ফরমে সাবেক  উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির কোনো তথ্য থাকলে লিখিতভাবে সেগুলো জানাতে বলা হয়েছে।

এদিকে, গত সোমবার পরিচালক ফানাফিল্যা স্বাক্ষরিত বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য মো. শাহজাহানকে পাঠানো এক ই-মেইল বার্তায় জানানো হয়েছে, ১০৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্প রিভাইজ করে ২৫৬ কোটি হয়েছে। এই প্রকল্পে কী কী কাজ বাস্তবায়িত হয়েছে তার তালিকা ও সংশ্লিষ্ট কাগজপত্র, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ছাত্রছাত্রী ভর্তিসংক্রান্ত তথ্যাবলী, সাবেক উপাচার্য নাসির উদ্দিনের সময়কালে নিয়োগ ও আপগ্রেডেশান সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী, খুলনা শিপইয়ার্ড ও নারায়ণগঞ্জ ডকইয়ার্ডকে প্রদত্ত কার্যাদেশ সংক্রান্ত যাবতীয় তথ্য ও কাগজপত্রাদি এবং সিএসই বিভাগের শিক্ষক মো. আক্কাস আলীর ব্যক্তিগত নথি বিষয়ে তথ্য দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, নানা অনিয়ম, দুর্নীতি, ভর্তি বাণিজ্য, স্বেচ্ছাচারিতা, নারী কেলেঙ্কারিসহ নানা অভিযোগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসির উদ্দিন গত ৩০ সেপ্টেম্বর পদত্যাগ করেন।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/জেবি)