দুদকের মামলায় মীর নাসির ও ছেলের সাজা বহাল

প্রকাশ | ১৯ নভেম্বর ২০১৯, ১৭:৩২ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৯, ২২:০১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

দুর্নীতি দমন কমিশনের (দুদক)  মামলায় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাসির উদ্দিন ও তার ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে বিচারিক আদালতের দেওয়া সাজা বহাল রেখেছে হাইকোর্টে। মীর নাসিরের ১৩ বছর ও তার ছেলেকে তিন বছরের সাজা দিয়ে রায় ঘোষণা করেছিল বিচারিক আদালত।

মঙ্গলবার বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আপিল বিভাগের আদেশে এই মামলায় পুনরায় শুনানি শেষে রায় ঘোষণা করা হলো। 

আদালতে আবেদনের পক্ষে ছিলেন মো. আসাদুজ্জামান। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

২০০৭ সালের ৬ মার্চ অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে দায়ের করা মীর নাসির ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে গুলশান থানায় মামলা দায়ের করে (দুদক)।

এ মামলায় বিশেষ জজ আদালত একই বছরের ৪ জুলাই এক রায়ে মীর নাসির উদ্দিনকে ১৩ বছর এবং মীর হেলালকে তিন বছরের কারাদণ্ড দেয়। এই রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে পৃথক দুটি আপিল করে।

শুনানি শেষে হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাসিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেয়। হাইকোর্টের ওই রায় বাতিল চেয়ে আপিল করে দুদক।

২০১৪ সালের ৪ জুলাই বৃহস্পতিবার দুদকের আবেদন মঞ্জুর করে রায়ে দেন আপিল বিভাগ।

রায়ে মীর মোহাম্মদ নাসির উদ্দিন ও তার ছেলে মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে দুর্নীতি মামলায় খালাস দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন। একইসঙ্গে মামলাটির আপিল আবেদন পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেওয়া হয়। সে অনুসারে হাইকোর্টে ওই আপিল দুটির পুনরায় শুনানি হয়।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/এআইএম/জেবি)