ক্রিকেট নিয়ে এমফিল করছেন মুশফিক

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ নভেম্বর ২০১৯, ১৮:০০ | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৯, ১৭:৫৩

ব্যক্তিজীবন কিংবা ক্রিকেট, কোনোটাতেই ব্যর্থ নন বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ‘ভদ্রলোকের খেলা’ খ্যাত ক্রিকেটে খেলোয়াড় হিসেবে যারা জড়িয়ে থাকেন, তাদের প্রায় পুরোটা যৌবনই বিসর্জন দিতে হয় ক্রিকেটের পেছনে। যার ফলে পড়ালেখাটা ঠিকমতো করা হয় না বেশিরভাগ ক্ষেত্রেই। তবে এক্ষেত্রে ব্যাতিক্রম বাংলাদেশ দলের ক্রিকেটার মুশফিকুর রহিম।

এমফিল প্রথম পর্বের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন জাতীয় দলের এই অভিজ্ঞ ব্যাটসম্যান । সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দক্ষিণ এশিয়ার ক্রিকেট ও বাংলাদেশ বিষয়ে এমফিল করছেন তিনি।

এর আগে একই বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিষয়ে অনার্স ও মাস্টার্স করেন মুশফিক। চার বছর আগে প্রথম শ্রেণী পেয়ে মাস্টার্স শেষ করেন তিনি। এমফিল কোর্সের প্রথম পর্বের পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন মিস্টার ডিপেন্ডেবল।

আর এক পর্ব উত্তীর্ণ হলেই এমফিল সম্পন্ন হবে। এরপর পিএইচডির পথে এগুতে পারবেন মুশফিক। ২০০৫ সালে টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করেন মুশফিকুর রহিম। ৩২ বছর বয়সী এ ক্রিকেটার এখন পর্যন্ত ৬৮টি টেস্ট, ২১৬টি ওয়ানডে ও ৮৪টি টি-টুয়েন্টি খেলেছেন।

(ঢাকাটাইমস/১৯ নভেম্বর/এআইএ)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :