আগাম নির্বাচন: জনসনকে চ্যালেঞ্জ জানালেন করবিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৯, ১০:২৩

আগাম নির্বাচনের আগে প্রথম টেলিভিশন বিতর্কের পর প্রধানমন্ত্রী জনসন ও বিরোধী নেতা করবিন প্রায় সমান জনসমর্থন পেয়েছেন। টেলিভিশন বিতর্কে ব্রেক্সিটের প্রশ্নে দুই নেতা ভিন্ন গতিপথ তুলে ধরেন।

ব্রিটেনের কোনো নির্বাচন সম্পর্কে পূর্বাভাষ যে কতটা ভুল হতে পারে, গত কয়েক বছরে বেশ কয়েকবার তা প্রমাণ হয়ে গেছে। তাই জনমত সমীক্ষায় বিরোধী লেবার দলের তুলনায় যথেষ্ট এগিয়ে থাকা সত্ত্বেও টোরি দলের নেতা ও প্রধানমন্ত্রী বরিস জনসন ভোটারদের মন জয় করার চেষ্টায় কোনো ত্রুটি রাখছেন না। অন্যদিকে করবিন ব্রেক্সিটসহ একাধিক বিষয়ে তার দলের বিকল্প গতিপথ তুলে ধরছেন।

মঙ্গলবার রাতে লেবার নেতা জেরেমি করবিনের সঙ্গে প্রথম টেলিভিশন বিতর্কে জনসন দাবি করেন যে, একমাত্র তিনিই ব্রিটেনকে দ্রুত ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনতে পারবেন এবং ২০২০ সালের শেষে নির্দিষ্ট সময়সীমার মধ্যে দুই পক্ষের মধ্যে বাণিজ্য চুক্তি চূড়ান্ত করবেন।

এসময় জনসন মনে করিয়ে দেন, যে তিনিই ইইউর সঙ্গে বিচ্ছেদ চুক্তি প্রস্তুত করেছেন। ক্ষমতায় ফিরেই সংসদে সেটি অনুমোদন করিয়ে তিনি ৩১শে জানুয়ারি ব্রেক্সিট কার্যকর করবেন। অন্যদিকে করবিন ক্ষমতায় এলে নতুন করে ব্রেক্সিট চুক্তি নিয়ে দরকষাকষি করে দ্বিতীয় গণভোটের মাধ্যমে ভোটারদের রায় নেবার যে অঙ্গীকার করেছেন, তার ফলে ব্রেক্সিটের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে। লেবার দল আদৌ ব্রেক্সিটের পক্ষে অবস্থান নেবে কিনা, তিনি করবিনের দিকে সেই চ্যালেঞ্জও ছুড়ে দেন। করবিন সেই প্রশ্নে জনগণের রায় মেনে নেবার অঙ্গীকার করেন।

করবিন নিজেকে জনসনের বিকল্প হিসেবে তুলে ধরেন। তার দাবি, ৬ মাসের মধ্যে ব্রেক্সিট সংক্রান্ত গণভোট আয়োজন করে তিনিই ব্রিটেনের মানুষকে তাদের ভবিষ্যৎ বেছে নেবার প্রকৃত সুযোগ দিতে পারেন। করবিন বলেন, জনসনের ব্রেক্সিট চুক্তি মোটেই জানুয়ারি মাসের মধ্যে কার্যকর করা যাবে না। তিনি ভোটারদের উদ্দেশ্যে ১২ই ডিসেম্বর ‘ভোট ফর হোপ’ বা আশার প্রতি ভোট দেবার আহ্বান করেন। জনসন ক্ষমতায় ফিরলে শুধু ধনীদের জন্য করের ক্ষেত্রে ছাড়ের ব্যবস্থা করবেন বলে করবিন অভিযোগ করেন।

প্রায় এক ঘণ্টার টেলিভিশন বিতর্কের পর চালানো জনমত সমীক্ষায় দুই নেতাই প্রায় সমান ফল করেছেন। জনসন ৫১ শতাংশ, করবিন ৪৯ শতাংশ সমর্থন পেয়েছেন। এতকাল পিছিয়ে থাকার পর করবিনের জন্য এই ফলাফল অত্যন্ত উৎসাহজনক। প্রত্যাশার তুলনায় অনেক ভালো ফল করেছেন তিনি। তবে ব্যালট বাক্সের ওপর এই বাড়তি সমর্থনের কতটা প্রতিফলন দেখা যাবে, সে বিষয়ে কোনো পূর্বাভাষ দেওয়া অবশ্য সম্ভব নয়।

ব্রিটেনের দুই দলীয় রাজনৈতিক কাঠামোয় অপেক্ষাকৃত ছোট দলগুলি টেলিভিশন বিতর্কে অংশ নেবার সুযোগ পায় না। উদারপন্থি লিবডেম ও স্কটল্যান্ডের জাতীয়তাবাদী এসএনপি পার্টি অনেক চেষ্টা চালিয়েও মঙ্গলবারের বিতর্কে অংশ নেবার সুযোগ পায়নি। এমনকি আদালতও সেই আবেদন খারিজ করেছে।

ঢাকা টাইমস/২১নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি চূড়ান্ত করল ইসরায়েলি বিমান বাহিনী

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো ঠেকাতে পারেনি ইসরায়েল ও তার মিত্ররা

পপি জ্যাসপার আন্তর্জাতিক উৎসবে অনুষ্ঠিত হবে ‘ইরান ডে’

ইসরায়েলকে যুদ্ধে না জড়ানোর আহ্বান পশ্চিমা বন্ধুদের

ইরানের আক্রমণ যেভাবে ঠেকায় ইসরায়েল

ইরানের বিরুদ্ধে হামলা চালাতে ‘একমত’ ইসরায়েলি মন্ত্রিসভা

একটি ডিম নিলামে ২ লাখ ২৬ হাজারে বিক্রি! বিশেষত্ব কী?

ইসরায়েলের পাল্টা হামলায় যোগ দেবে না যুক্তরাষ্ট্র, উত্তেজনা না বাড়ানোর আহ্বান যুক্তরাজ্যের

ইসরায়েলে ইরানের হামলার নিন্দা জানানোর প্রয়োজন মনে করছে না রাশিয়া: জাখারোভা

আফগানিস্তানে ভারী বর্ষণ ও আকস্মিক বন্যায় নিহত ৩৩

এই বিভাগের সব খবর

শিরোনাম :