কামারখালীতে রেলের জমিতেই লাইন স্থাপনের দাবি

মধুখালী (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৯, ২১:৫৬

মাগুরা জেলাকে রেলওয়ের সেবার আওতায় আনতে ফরিদপুরের মধুখালী উপজেলা থেকে কামারখালী পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার রেললাইন পুনঃস্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। তবে ওই প্রকল্পের বাস্তবায়নে রেলওয়ের নির্ধারিত জায়গা থাকা সত্ত্বেও রেলের জায়গা দখলে থাকাদের যোগসাজসে অসাধু চক্র কামারখালী বাজারের দুই কিলোমিটার পূর্ব থেকে ব্যক্তি মালিকানাধীন জায়গার উপর দিয়ে রেললাইন স্থাপনের নকশা তৈরির অপচেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এর প্রতিবাদে বৃহস্পতিবার মানববন্ধন করেছে গ্রামবাসী।

ঢাকা-খুলনা মহাসড়কের কামারখালী বাজার এলাকায় কয়েক গ্রামের মানুষ, স্কুল কর্তৃপক্ষ ও স্থানীয় মুক্তিযোদ্ধাদের ব্যানারে গতকাল বেলা ১১টায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন থেকে দাবি করা হয়, রেলের এক শ্রেণির অসাধু কমকর্তা-কর্মচারী রেলের জায়গা দখলদারদের সাথে যোগসাজসে এ অপচেষ্টা চালাচ্ছে। এ অসাধু চক্রটি বর্তমানে তিন ফসলি জমি, স্কুল, কলেজের জায়গা ও ভবন এবং বসতভিটার উপর দিয়ে রেললাইন নেয়ার পাঁয়তারা করছে। এ সঙ্গত দাবি না মানলে আগামীতে বৃহত্তর কর্মসূচি দেয়ারও হুমকি দেয়া হয় মানববন্ধন থেকে।

মানববন্ধনে বক্তব্য দেন- কামারখালী ইউপি চেয়ারম্যান জাহিদুর রহমান বিশ্বাস বাবু, সাবেক চেয়ারম্যান রাকিব হোসেন চৌধুরী ইরান, বীর মুক্তিযোদ্ধা কাজী সিরাজুল ইসলম, কামারখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বশির উদ্দীন আহম্মদ প্রমুখ।

প্রসঙ্গত, ওই রেলপথ বৃটিশ আমলে নির্মিত হলেও ৭১ সালে আড়কান্দি সেতুটি ভেঙে যাওয়ার পর থেকে এ পথে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরবর্তীতে রেলের প্রায় ৩২ একর জায়গা বিভিন্ন সময়ে দখলে নেয় প্রভাবশালীরা। ওই জায়গায় বর্তমানে বিভিন্ন ধরনের পাকা স্থাপনা তৈরি করা হয়েছে। কেউ কেউ আবার রেলওয়ে থেকে কৃষি জমি হিসেবে বন্দোবস্ত নিয়ে সেখানে দালান নির্মাণ করে দখল করে রেখেছেন।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :