প্রশংসায় ভাসছে নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ

মেহেদি জামান লিজন, জাককানইবি
| আপডেট : ২২ নভেম্বর ২০১৯, ১১:০২ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৯, ১১:০০

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ সেশনের পাঁচ দিনব্যাপী ভর্তিযুদ্ধ শেষ হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়ে নানা কর্মসূচি পালন করে শাখা ছাত্রলীগ। এতে নানা কারণে সমালোচিত এই সংগঠনটি এখন প্রশংসায় ভাসছে।

জানা যায়, দূর-দূরান্ত থেকে আসা ভর্তিচ্ছুদের অভ্যর্থনা জানিয়েছে আবাসনের ব্যবস্থা করে ছাত্রলীগ। আগন্তুক শিক্ষার্থীদের যাতে কোনো কষ্ট না হয় এজন্য থাকার এবং মশার কয়েল সরবরাহ করে সংগঠনটি। এমনকি নিজেরা না ঘুমিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের রুম ছেড়ে দেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

হলে পর্যাপ্ত খাবারের ব্যবস্থা এবং স্বল্প খরচে খাবারের ব্যবস্থা করার দিকেও নজরদারি করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে যে মূল্য তালিকা দেয়া হয়ে সে অনুযায়ী খাবার মূল্য নিচ্ছে কি না তা খতিয়ে দেখেন তারা।

শাখা ছাত্রলীগের নেতা মোস্তাফিজুর রহমান রিমন ঢাকা টাইমসকে বলেন, ‘রাত দিন পরিশ্রম করছি শুধু ছাত্রলীগের সুনাম রক্ষা করতে।’

সরেজমিনে দেখা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য তথ্য প্রদান ও শিক্ষার্থী সহায়তা কেন্দ্র, সুপেয় পানির ব্যবস্থা, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের স্বাগতম জানাতে শুভেচ্ছা মিছিল, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ, পরীক্ষা কেন্দ্রের সামনে শিক্ষার্থী-অভিভাবকদের ক্যাম্পাসে বসার ব্যবস্থা করা, পরিবহন ধর্মঘটের কারণে আটকে পড়া শিক্ষার্থীদের জয় বাংলা বাইক সার্ভিস দিয়ে নির্ধিষ্ট সময়ে পরীক্ষা হলে পৌঁছে দেওয়াসহ নানা কর্মসূচি গ্রহণ করে ছাত্রলীগ।

ছাত্রলীগের এই আয়োজনকে স্বাগত জানিয়েছে শিক্ষার্থী, অভিভাবকসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যক্তিরা। ছাত্রলীগের কাছ থেকে এ ধরনের ইতিবাচক কাজ তারা প্রত্যাশা করেন বলেও জানিয়েছেন।

ঢাকা থেকে আসা তুহিন রহমান নামে এক পরীক্ষার্থী ঢাকা টাইমসকে বলেন, ‘এখানে আমার তেমন পরিচিত কেউ ছিল না, ভাবছিলাম কোথায় থাকব, কিন্তু এখানে আসার পর ভাইয়াদের আন্তরিকতায় মুগ্ধ হয়েছি।’

পরিবহন ধর্মঘটে আটকে যাওয়া আনিকা নামে এক ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের এক ভাই, জয় বাংলা বাইক সার্ভিস দিয়ে তাকে পরীক্ষা হলে নিয়ে যায়। না হলে তার পক্ষে পরীক্ষা দেয়া কঠিন হতো বলে জানান তিনি।

জাককানইবির শাখা ছাত্রলীগ সাধারন সম্পাদক মো. রাকিবুল হাসান রাকিব ঢাকা টাইমসকে বলেন, ‘শাখা ছাত্রলীগ শিক্ষার্থীবান্ধব রাজনীতি করে, তাই শিক্ষার্থীরা পরীক্ষা দিতে এসে যাতে কোনো ধরনের সমস্যায় না পড়ে সেই লক্ষ্যে শিক্ষার্থীদের সহায়তা দিতে পরীক্ষা চলাকালে ছাত্রলীগ নেতা-কর্মীরা সার্বক্ষণিক কাজ করেছে। ইতিমধ্যেই আমরা আবাসিক হলগুলোতে ভর্তিচ্ছুদের থাকার ব্যবস্থা করেছি। এছাড়াও প্রত্যেকটি ভবনের সামনে ভর্তিচ্ছুদের সহায়তার জন্য ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা অবস্থান করছে। ভর্তিচ্ছু এবং তাদের অভিভাবকদের সব ধরনের সেবাও দিচ্ছি।’

(ঢাকাটাইমস/২২নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :